করোনাভাইরাস: পেছালো ফ্রেঞ্চ ওপেন, অপেক্ষা বাড়ল নাদালের

প্রকাশ : ১৮ মার্চ ২০২০, ১৫:২৩

সাহস ডেস্ক

চলতি বছরের ২৪ মে থেকে ৭ জুন পর্যন্ত মাঠে গড়ানোর কথা ছিল রোলাঁ গারোঁ'র ইভেন্ট ফ্রেঞ্চ ওপেন। পরিবর্তিত সময় হচ্ছে ২৪ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর। অর্থাৎ নিউইয়র্কে ইউএস ওপেন শেষ হওয়ার মাত্র ১ সপ্তাহ পরেই শুরু হবে ফ্রেঞ্চ ওপেন।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে আগামী ২০ এপ্রিল পর্যন্ত পেশাদার টেনিস স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণত ফ্রেঞ্চ ওপেন হচ্ছে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম। কিন্তু পিছিয়ে দেওয়ার কারণ এটিই এখন বছরের ফাইনাল মেজর হতে যাচ্ছে।

এদিকে ফ্রেঞ্চ ওপেন পিছিয়ে যাওয়ায় রজার ফেদেরারকে ছোঁয়ার জন্য রাফায়েল নাদালের অপেক্ষা বাড়ল। কারণ সুইস কিংবদন্তির ২০টি গ্র্যান্ড স্ল্যামের বিপরীতে স্প্যানিশ কিংবদন্তির ঝুলিতে আছে ১৯টি গ্র্যান্ড স্ল্যাম। 

রাফায়েল নাদাল টেনিস ইতিহাসের সর্বকালের সেরা কি না, সে নিয়ে তর্ক থাকলেও একটা জিনিসে তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে কারও কোনো সন্দেহ থাকার কথা না। সেটি হলো মাটির কোর্টে তাঁর দক্ষতা। এ জন্য মাটির কোর্টে হওয়া একমাত্র গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনে বছরের পর বছর তাঁরই আধিপত্য দেখা যায়।

গত ১৫ বছরে মাত্র তিনবার রাফায়েল নাদাল ছাড়া অন্য কেউ ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন। কোনো রকমে নাদালের জয়রথ একবার করে আটকাতে পেরেছেন রজার ফেদেরার, নোভাক জোকোভিচ ও স্ট্যানিসলাস ভাভরিঙ্কা। বাকি এক ডজন শিরোপা গেছে নাদালের ঘরে।

নিজের জেতা ১৯টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে ১২টিই এসেছেন রোলাঁ গারোঁ থেকে। প্রতিবার ফ্রেঞ্চ ওপেনের সময় তাই নাদালই থাকেন অবিসংবাদিত ফেবারিট। স্বাভাবিকভাবে এবারও মনে করা হচ্ছিল নাদালই জিতবেন ফরাসি ওপেন। জিতে স্পর্শ করবেন রজার ফেদেরারের বিশটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের অনন্য রেকর্ড। কিন্তু সেটি হওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে নাদালকে। করোনাভাইরাসের কারণে গোটা টুর্নামেন্টই পিছিয়েছে প্রায় চার মাস।

আনুষ্ঠানিক বিবৃতিতে এই সূচি পরিবর্তনের বিষয়টা জানিয়ে দিয়েছেন টুর্নামেন্টের আয়োজকেরা, ‘এই অবস্থায় মে মাসে ফ্রেঞ্চ ওপেন আয়োজন করা আমাদের পক্ষে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। করোনাভাইরাসের প্রভাব ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে। তাই এই প্রতিযোগিতার সঙ্গে যুক্ত সবার স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবে ফরাসি টেনিস সংস্থা সিদ্ধান্ত নিয়েছে এই মৌসুমের প্রতিযোগিতার সময়সূচি পিছিয়ে দেওয়া হবে। ২০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর ২০২০ পর্যন্ত হবে এবারের ফ্রেঞ্চ ওপেন।’

এর আগে ডব্লিউটিএ ঘোষণা করেছিল পেশাদার টুর ২ মে পর্যন্ত স্থগিত থাকবে। এদিকে এবারের উইম্বলডন শুরু হওয়ার কথা ২৯ জুন থেকে। করোনার কারণে সে টুর্নামেন্ট নিয়েও সংশয় দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত