করোনাভাইরাস: বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা-ব্রাজিলের ম্যাচ স্থগিত

প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ১৪:৪৯

সাহস ডেস্ক

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া মহামারি করোনাভাইরাস ইতালিতে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। যার কারণে সিরি আ’ লিগসহ ইতালির সব ধরণের ক্রীড়াঙ্গনের ইভেন্টগুলো বন্ধ হয়ে গেছে। এমনকি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ লা লিগা পর্যন্ত স্থগিত করা হয়েছে। এখন এর প্রভাব পড়েছে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাপর্বের ম্যাচগুলোতেও। এবার স্থগিত করা হয়েছে ব্রাজিল-আর্জেন্টির বাছাইপর্বের ম্যাচ।

বিশ্বজুড়ে মৃত্যুর দূত হয়ে হাজির হওয়া ভাইরাসটি দক্ষিণ আমেরিকায় এখনো তেমন না ছড়ালেও শঙ্কা তো তাতে কমছে না! দক্ষিণ আমেরিকা তাই আগেভাগেই সেটির প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছে। স্থগিত হয়ে গেছে এ মাসের শেষ দিকে আর্জেন্টিনা-ব্রাজিলসহ লাতিন আমেরিকার সবগুলো দেশের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ।

আজ ১৩ মার্চ (শুক্রবার) এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, আগামী ২৩ থেকে ৩১ মার্চের মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের যে ম্যাচগুলো হওয়ার কথা ছিল, সেগুলো স্থগিত করা হয়েছে। ম্যাচগুলো কখন হবে, তা পরে জানানো হবে।

৩১ মার্চ বলিভিয়ার মাঠে নিজেদের প্রথম ম্যাচ খেলে আগামী ২০২২ ফুটবল বিশ্বকাপ বাছাইয়ের যাত্রা শুরুর কথা ছিল আর্জেন্টিনার। একই দিনে নিজেদের প্রথম ম্যাচটি পেরুর মাঠে নামার কথা ব্রাজিলের।

গতকাল ১২ মার্চ (বৃহস্পতিবার) করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এ পর্বের প্রত্যেক ম্যাচ স্থগিত করার ঘোষণা দেয়েছিল ফিফা।

এই ম্যাচগুলো দিয়েই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেগুলো আপাতত স্থগিত রাখতে ফিফার কাছে অনুরোধটা দক্ষিণ আমেরিকান ফুটবল নিয়ন্ত্রক সংস্থাই (কনমেবল) করেছে।

মেসি-নেইমার-হামেস-সুয়ারেজ-সানচেজদের মতো লাতিন আমেরিকান তারকাদের অনেকেই তো খেলেন ইউরোপের সেরা ক্লাবগুলোতেই। আর ইউরোপে করোনার প্রভাব চীনের পর সবচেয়ে বেশি। ইতালিতে এরই মধ্যে মারা গেছেন ১ হাজারেরও বেশি, স্পেনে ৮৪ জন, ফ্রান্সে ৬১ জন। চিলি তো এরই মধ্যে জানিয়ে দিয়েছিল, বার্সেলোনায় খেলা আর্তুরো ভিদাল, ইন্টার মিলানে খেলা অ্যালেক্সিস সানচেজসহ ইউরোপের খেলোয়াড়েরা এলে তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হবে।

এই শঙ্কার মধ্যে তাই ম্যাচই স্থগিত করে দিয়েছে ফিফা। সংগঠনের মহাসচিব ফাতমা সামুরা কনমেবলের মহাসচিব হোসে আস্তিগারাগাকে চিঠি লিখে জানিয়েছেন, ‘পরে কখন ম্যাচগুলো আয়োজন করা যেতে পারে, সে ব্যাপারে আপনি ও আপনার দলের সঙ্গে আমরা কাজ করে যাব, আলোচনা করে যাব। সেটার জন্য আগে দ্রুত বদলাতে থাকা এই অন্য রকম পরিস্থিতি ভালোভাবে বিবেচনায় রাখতে হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত