লিটনের রেকর্ড গড়া বিস্ফোরক ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩২২

প্রকাশ : ০৬ মার্চ ২০২০, ১৯:৪৯

সাহস ডেস্ক

মাত্র তিন দিন আগে রেকর্ড গড়েছিলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। রেকর্ডটা হলো ওয়ানডে ক্রিকেটে টাইগারদের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস। তিন দিন পরেই সেই রেকর্ড ভেঙে দিলেন আরেক ওপেনার লিটন দাস। প্রতিপক্ষ সেই জিম্বাবুয়ে। ভেন্যুও একই। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

লিটন দাসের রেকর্ড গড়া বিস্ফোরক ইনিংস এবং তামিম ইকবালের সেঞ্চুরিতে ভর করে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নির্ধারিত ৪৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২২ রান করে বাংলাদেশ। তবে ডিএলএস মেথডে জিম্বাবুয়ের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ৪৩ ওভারে ৩৪২ রান।

লিটন দাস ১৪৩ বলে ৮টি ছক্কা ও ১৬টি চারে ১৭৬ রান করেন। যা বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। এছাড়া তামিম ইকবাল ১০৯ বলে ১২৮ রানের হার না মানা ইনিংস উপহার দেন। তার ইনিংসটি ৬টি ছক্কা ও ৭টি চারে সাজানো।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের বোলারদের পাত্তাই দেননি লিটন ও তামিম। দুজনেই আক্রমণাত্মক ইনিংস খেলেন।

শন উইলিয়ামসের বলে চার মেরে শতক পূরণ করেন লিটন। এটি তার তৃতীয় শতক। শতক করতে খেলেন ১১৪ বল। এছাড়া এক হাজারি রানের ক্লাবেও প্রবেশ করেছেন এ উইকেট রক্ষক ব্যাটসম্যান।

এদিকে লিটন দাস সেঞ্চুরি তুলে নেয়ার পরই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টি শুরু হয়। বৃষ্টি শুরুর আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান।

বৃষ্টির শুরুর পর খেলা ৪৩ ওভার নির্ধারণ করা হয়।

দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস বাংলাদেশের ওপেনিং পার্টনারশিপে রান সংগ্রহের ক্ষেত্রে ২১ বছরের রেকর্ড ভেঙে ফেলেন। ১৯৯৯ সালে টাইগারদের দুই ওপেনার শাহরিয়ার হোসেন এবং মেহরাব হোসেন ১৭০ রানের রেকর্ড ওপেনিং জুটি গড়েন। তামিম এবং লিটনের জুটিতে আসে ২৯২ রান।

এছাড়া যেকোনো পার্টনারশিপেও তামিম ও লিটনের ২৯২ রান এখন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ জুটির ইনিংস। এর আগে সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদের ২২৪ রানের ইনিংসটি ছিল সর্বোচ্চ।

লিটনের পর টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন তামিম ইকবাল। এটি তার ১৩তম ওয়ানডে সেঞ্চুরি। আগের ম্যাচেও ১৫৮ রানের ইনিংস খেলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত