মুশফিকের তৃতীয় ডাবল সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৯ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৭

অনলাইন ডেস্ক

'মি. ডিপেন্ডেবল' ক্ষ্যাত দেশের একমাত্র নির্ভরযোগ্য ব্যাটসম্যান উকেটরক্ষক মুশফিকুর রহিম। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আজ তুলে নিয়েছেন তৃতীয় ডাবল সেঞ্চুরি। মুশি ডাবল সেঞ্চুরি করার পরেই ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক মুমিনুল হক।

গত ৫-৬ বছর ধরে দেশের সেরা ব্যাটসম্যানও তিনি। বলা বাহুল্য, বাংলাদেশের পক্ষে দুইটি ডাবল সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যানও ছিলেন তিনি। মুশফিক ব্যতীত আর কারও নেই দুইটি দ্বিশতকের কৃতিত্ব। তামিম ইকবাল ও সাকিব আল হাসান করেছেন ১টি করে ডাবল সেঞ্চুরি।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের করা ২৬৫ রানের জবাবে বাংলাদেশ এরই মধ্যে চড়েছে রানপাহাড়ে। যার বড় অবদান মুশফিকুর রহীমের। নাজমুল হোসেন শান্তর ফিফটি, মুমিনুল হকের সেঞ্চুরির পর- তাদেরকে ছাড়িয়ে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিক।

ইনিংসের শুরু থেকেই সাবলীল ব্যাটিং করতে থাকা মুশফিক, তৃতীয় দিনের শেষ সেশনে গিয়ে পৌঁছেছেন নিজের দ্বিশতকে। আইন্সলে দলুভুর অফস্টাম্পের বাইরের বলে স্কয়ার কাট করে কাঙ্ক্ষিত মাইলফলকে পৌঁছান তিনি। স্বাভাবিকভাবেই ডাবল সেঞ্চুরির পর উদযাপনটাও খাপছাড়াই করেছেন মুশফিক।

প্রায় আট ঘণ্টার কাছাকাছি সময় ব্যাট করে ৩১৫ বল মোকাবেলা করে ২৮ চারের মাধ্যমে ডাবল সেঞ্চুরি পূরণ করেছেন মুশফিক। টেস্ট ক্যারিয়ারে তার আগের দুইটি ডাবল সেঞ্চুরিই ছিলো উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে। এবারই প্রথম পুরোপুরি ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমে দুইশ রানের গণ্ডি পেরোলেন মুশফিক।

আজ তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে ১৫৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ৫৬০ রান করে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ২৯৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছে সফরকারী জিম্বাবুয়ে।