x

এইমাত্র

  •  করোনাভাইরাস: বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তি মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  জাপানে আটকে পড়া বাংলাদেশিদের যোগাযোগের অনুরোধ
  •  মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়ালো যুক্তরাষ্ট্র, ট্রাম্প বলছেন 'খুবই বেদনাদায়ক' সপ্তাহ আসছে

এবার ছেলেদের ক্রিকেটেও থাকছে ‘নো বল’ প্রযুক্তি

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২০

সাহস ডেস্ক

ক্রিকেটে পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তির সাহায্য নেওয়ার বিষয়টি আগেই ঘোষণা দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ধরতে এই প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিয়েছিল সংস্থাটি। এবার আইসিসি জানিয়েছে, ছেলেদের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছে পায়ের ‘নো বল’ প্রযুক্তি।

আগামী ২১ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আইসিসি এর আগে জানিয়েছে, মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ধরতে নতুন প্রযুক্তি ব্যবহার করা হবে। এবার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড জানাল, ছেলেদের বিশ্বকাপেও নিয়ে আসা হবে একই প্রযুক্তি। যেখানে টেলিভিশন আম্পায়ার প্রতি বলে বোলারের পা ফেলার জায়গা দেখবেন।

লাইনের বাইরে পা পড়লে তিনি সঙ্গে সঙ্গে জানিয়ে দেবেন মাঠের আম্পায়ারকে। মাঠের আম্পায়ার পায়ের নো বল ডাকবেন কেবল টেলিভিশন আম্পায়ার তাঁকে জানালেই। পায়ের নো বল ছাড়া বাকি অন্য যেকোনো নো বল ডাকার অধিকার মাঠের আম্পায়ারের থাকছে।

ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে এ প্রযুক্তি ব্যবহার করা নিয়ে আইসিসির আম্পায়ার ও রেফারিদের প্রধান আদ্রিয়ান গ্রিফিত বলেন, ‘শুধু এ দুটি ইভেন্টে এটা ব্যবহার করা হবে তা নিশ্চিত করতে পারি। তবে এ প্রযুক্তি কত দূর এগিয়ে নেওয়া হবে, তা নিশ্চিত করবেন সদস্যরা।’

নতুন এ প্রযুক্তি সম্প্রতি পরীক্ষামূলকভাবে ১২টি ম্যাচে ব্যবহৃত হয়েছে। এ খেলাগুলোয় করা ৪ হাজার ৭১৭টি বলের মধ্যে প্রযুক্তিটির মাধ্যমে নো বল ধরা হয় মাত্র ১৩টিতে। হার ০.২৮ শতাংশ।

তবে নো বল নিয়ে সমস্যা সাম্প্রতিক সময়ে বেড়েছে। পায়ের নো বল নিয়ে ছড়াচ্ছে অনেক বিতর্ক। গত মাসে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের মধ্যকার কেপটাউন টেস্টে এক সেশনেই পায়ের ১২টি নো বল ধরতে পারেননি মাঠের আম্পায়াররা।

অস্ট্রেলিয়ায় এ বছরের ১৮ অক্টোবর শুরু হবে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

তবে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও পুরুষ ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজে পায়ের নো বল প্রযুক্তি থাকছে কিনা তা এখনও নিশ্চিত নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত