হোয়াইটওয়াশের লজ্জায় এবার ভারত

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৯

অনলাইন ডেস্ক

ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াসের লজ্জায় পড়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। এবার ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় পড়েছে ভারত। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সফরকারী ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ করল স্বাগতিক নিউজিল্যান্ড।

১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বাই ওভালে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এর আগে টানা দুই ম্যাচ হেরে সিরিজ জিতেছিল কিউইরা।

এদিন টসে জিতে আগে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯৬ রানের বড় স্কোর সংগ্রহ করে সফরকারী ভারত।

দলের হয়ে সর্বোচ্চ ৪২ বলে ৩ চার ২ ছক্কায় ৪০ রান করে রান আউট হয়ে ফেরেন ওপেনার প্রিথভি শ। পরে ৬৩ বলে ৯ চারে ৬২ রান করে নিশামের বলে ক্যাচ দিয়ে ফেরেন শ্রিয়াস ইয়ার। পরে ৪৮ বলে ২ চারে ৪২ রান করে বেননেটের বলে ক্যাচ দিয়ে ফেরেন মনিশ পান্ডে। এরপর ১১৩ বলে ৯ চার ২ ছক্কায় ১১২ রানের একটি দুর্দান্ত সেঞ্চুরি করে বেননেটের বলে ক্যাচ দিয়ে ফেরেন লোকেশ রাহুল।

কিউইদের হয়ে হামিশ বেননেট ৪টি এবং কেলি জেমিসন ও জেমস নিশাম ১টি করে উইকেট নেন।

ভারতের দেওয়া ২৯৭ রানের জবাবে ব্যাট হাতে নেমে এখন পর্যন্ত ৪৭.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০০ রান করে জয়ের বন্দরে পৌঁছে গেছে স্বাগতিক নিউজিল্যান্ড।

দলের হয়ে উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেছে ১০৬ রান। মার্টিন গাপটিল আর হেনরি নিকোলস প্রায় সাড়ে ছয় গড়ে রান তুলেছেন ওপেনিংয়ে। শেষ পর্যন্ত এই জুটিটি ভাঙেন ইয়ুজবেন্দ্র চাহাল। ৪৬ বলে ৬ চার ৪ ছক্কায় ৬৬ রান করা মার্টিন গাপটিলকে বোল্ড করেছেন চাহাল।

পরে ৩১ বলে ২ চারে ২২ রান করে চাহালের বলে ক্যাচ দিয়ে ফেরেন ওয়ানডাউনে নামা অধিনায়ক কেন উইলিয়ামসন। পরে ১৮ বলে ১ চারে ১২ রান করে রবিন্দ্র জাদেজার বলে ক্যাচ দিয়ে ফেরেন রস টেইলর। তার পরপরেই ফেরেন আরেক ওপেনার নিকোলাস।

১০৩ বলে ৯ চারে ৮০ রান করে শার্দুল ঠাকুরের বলে ক্যাচ দিয়ে ফেরেন হেনরি নিকোলাস। পরে ২৫ বলে ১ চার ও ১ ছক্কায় ১৯ রান করে চাহালের বলের ক্যাচ দিয়ে ফেরেন জেমস নিশাম। এরপর টম লাথামকে নিয়ে দলের হাল ধরেন কলিন ডি গ্রান্ডহোম। এবং দুইজনেই অপরাজিত থেকে দলের জয় বেড় করে নিয়ে আসেন।

৩৪ বলে ৩ চারে ৩২ রান করেন উইকেটরক্ষক টম লাথাম এবং ২৮ বলে ৬ চার ৩ ছক্কায় ৫৮ রানের একটি দুর্দান্ত হাফসেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন কলিন ডি গ্রান্ডহোম।

ভারতের হয়ে জুভেন্দ্র চাহাল ৩টি, শার্দুল ঠাকুর ও রভিন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন হেনরি নিকোলাস এবং সিরিজ সেরা হয়েছেন রস টেইলর।