ইনিংস ব্যবধানেই হারল বাংলাদেশ

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৬

সাহস ডেস্ক

দরকার ছিল আর মাত্র ৮৬ রান। ৮৬ রান করতে পারলেই অন্তত ইনিংস ব্যবধানে হারের লজ্জাটা এড়ানো যেত। কিন্তু সেটুকুও হলো না। পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ইনিংস ও ৪৪ রানে হেরেছে বাংলাদেশ।

চতুর্থ দিনটা শুরু করেছিলেন অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাস। দুজনই স্বীকৃত ব্যাটসম্যান, ফলে এই দুজন দলকে অনেক দূর এগিয়ে নিতে পারবেন— এমনটাই ছিল আশা। কিন্তু সে আশার বাতি নিভে যেতে সময় লেগেছে মাত্র এক ওভার। দিনের পঞ্চম বলে শাহীন শাহ আফ্রিদিকে চার মারা মুমিনুল পরের বলেই এলবিডব্লিউ হয়ে ফিরেছেন ড্রেসিংরুমে। রিভিউ নিয়েও লাভ হয়নি কোনো। ৯৩ বল খেলে পাঁচটা চার মেরে ৪১ রান করে আউট হয়ে যান তিনি।

এরপর রুবেল হোসেনকে সঙ্গী করে পরের ৭১ বল কাটান লিটন দাস। এরপরেই আবার ছন্দপতন। মোহাম্মদ আব্বাসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন রুবেল। রুবেল চেয়েছিলেন রিভিউ নিতে, কিন্তু নন-স্ট্রাইক প্রান্তে থাকা লিটন ঠিক নিঃসন্দেহ ছিলেন না। রুবেল যতক্ষণে লিটনকে রিভিউ নেওয়ার জন্য রাজি করালেন, ততক্ষণে রিভিউয়ের আবেদন করার জন্য নির্ধারিত ১৫ সেকেন্ড সময় শেষ হয়ে যায়। ফলে ২৬ বলে ৫ রান করেই থেমে যেতে হয় রুবেলকে।

অপর প্রান্তে সঙ্গীদের আসা-যাওয়ার মিছিল দেখে লিটনও ধৈর্যহারা হয়ে পড়লেন যেন। মুমিনুল, রুবেলদের দেখানো পথে তিনিও এলবিডব্লিউর ফাঁদে পড়লেন। তবে কোনো পেসার নয়, লিটনকে আউট করেছেন লেগ স্পিনার ইয়াসির শাহ। ৫৯ বলে চারটি চার ও এক ছক্কায় ২৯ রান করে ড্রেসিংরুমে ফিরে যান লিটন।

লিটন আউট হওয়ার সঙ্গে সঙ্গে ক্রিজে স্বীকৃত ব্যাটসম্যান আর কেউই ছিল না। শেষে আবু জায়েদ আর এবাদত হোসেন দশ বলের মতো টিকতে পেরেছিলেন। তারপর ইয়াসির শাহকে তেড়েফুঁড়ে মারতে গিয়ে আসাদ শফিকের হাতে ক্যাচ দেন জায়েদ।

সর্বশেষ ছয় টেস্টের পাঁচটিতেই এই নিয়ে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ। বিদেশের মাটিতে সর্বশেষ আট টেস্টের সাতটিতেই হারল ইনিংসে। এ সব ছোট ছোট তথ্যগুলোই চোখে আঙুল দিয়ে জানান দিচ্ছে, টেস্টে এখনো কত কাজ করা বাকি বাংলাদেশের!

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত