ইনিংস হারের শঙ্কা নিয়ে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২৫

সাহস ডেস্ক

একদিকে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে বিজয়গাঁথা রচনা করছেন বাংলাদেশের যুব ক্রিকেটাররা। বিশ্বকাপ জয়ের নিশান এঁকে দিচ্ছেন তারা সেনওয়েজ পার্কের সবুজ ঘাসে। অন্যদিকে, রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানের কাছে রীতিমত নাকান-চুবানি খেয়ে চলেছে তামিম-মুমিনুলরা।

পাকিস্তানি বোলারদের সামনে আবারও ব্যর্থ বাংলাদেশের ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে ৪৫ ওভারে স্কোরবোর্ডে ১২৬ রান জমা করতেই ৬ উইকেট হারিয়ে দিন শেষ করেছে টাইগাররা। সফরকারীরা এখনও স্বাগতিকদের চেয়ে পিছিয়ে আছে ৮৬ রানে।

প্রথম ইনিংসে পাকিস্তানের চেয়ে ২১২ রান পিছিয়ে থেকে আজ তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। শুরুতে তামিম ইকবাল ঝড়ো গতিতে কিছু রান তোলার চেষ্টা করেন। তবে, সাইফ আউট হওয়ার পর তিনিও কিছুটা থমকে দাঁড়ান। শেষ পর্যন্ত ইয়াসির শাহ’র ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে লেগ বিফোর উইকেট হয়ে যান তামিম। ততক্ষণে ৫৬ বলে ৩৪ রান করেন তিনি।

এরপর ভালোই এগোচ্ছিলেন মুমিনুল হক ও নাজমুল হোসেন। দুই বাঁ হাতি অপরাজিত থেকে দিন শেষ করবেন, এটাই বাংলাদেশের জন্য আদর্শ ফলাফল হতে পারত। কিন্তু এক ওভারেই বাংলাদেশের দিনটা নষ্ট করে দিলেন পাকিস্তানি ফাস্ট বোলার নাসিম শাহ।

ম্যাচের ৪১তম ওভারে এসে হ্যাটট্রিক করে বসেন নাসমি। সবচেয়ে তরুণ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করলেন নাসিম। অলক কাপালির রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড গড়লেন এই তরুণ।

ভাগ্যও ভালো ছিল নাসিম শাহর। ৪১তম ওভারের চতুর্থ বলটি নাজমুলের প্যাডে আঘাত হানে। পাকিস্তানিদের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও অধিনায়ক আজহার আলী রিভিউ নেন। কপাল খোলে সেখানেই। রিভিউ নিয়ে ৩৮ রানে অপরাজিত নাজমুলকে প্যাভিলিয়নে পাঠায় পাকিস্তান।

দিনের শেষ বেলা বলেই নাজমুলের আউটে নাইটওয়াচম্যান হিসেবে তাইজুল ইসলামকে মাঠে নামায় বাংলাদেশ। কিন্তু আরেকবার তাইজুলের প্যাড খুঁজে নেন নাসিম। নাসিমকে এবার আবেদনও করতে হয়নি। আম্পায়ার নাইজেল লং আঙুল তোলেন সরাসরি।
হ্যাটট্রিক বল সামাল দেওয়ার জন্য যোগ্য ব্যক্তিই ক্রিজে ছিলেন। কিন্তু অভিজ্ঞ মাহমুদউল্লাহ হ্যাটট্রিক বল সামাল দিতে এসে খেললেন ভুল শট। ফুল লেংথের বলটি ডাইভ করতে গিয়ে ক্যাচ দেন স্লিপে। হারিস সোহেল ক্যাচটি লুফে নিতে ভুল করেননি। সাথে সাথে উল্লাসে ভেসে উঠেন নাসিম শাহ।

ইনিংস পরাজয় এড়াতে হলে এখনও ৮৬ রান করতে হবে বাংলাদেশকে। হাতে আছে কেবল ৪ উইকেট। অধিনায়ক মুমিনুল হকই কেবল লড়ছেন পাকিস্তানি বোলারদের বিপক্ষে। তিনি অপরাজিত রয়েছেন ৮৭ বলে ৩৭ রান করে।

রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয় দিনের প্রথম দুইটা সেশন বেশ ভালোভাবেই কাটালো বাংলাদেশ। বোলাররা মাত্র ১০৩ রান দিয়েই তুলে নিয়েছে পাকিস্তানের শেষ ৭ উইকেট।

তবে বোলারদের এই সাফল্য কাজেই লাগাতে পারছে না ব্যাটসম্যানরা। ২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্রুতই দুই ওপেনার সাইফ হাসান এবং তামিম ইকবালকে হারিয়েছে বাংলাদেশ। যার ফলে এখন ইনিংস পরাজয়ের শঙ্কাও উঁকি দিচ্ছে বাংলাদেশ শিবিরে।

প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল ২৩৩ রানে। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে সংগ্রহ করে সব ক’টি উইকেট হারিয়ে ৪৪৫ রান। ২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট শুরু করে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত