অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ

প্রথমবারের মত ইতিহাস গড়ে ফাইনালে বাংলাদেশ যুবারা

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:০২

সাহস ডেস্ক

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ইতিহাস গড়ে ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ যুব দল।

আজ ৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সেনওয়েস পার্কে কিউই যুবাদের বিপক্ষে ৬ উইকেট ও ৩৫ বল হাতে রেখেই জয় পেয়েছে টাইগার যুবারা।

এদিন টসে জিতে আগে কিউইদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় টাইগার অধিনায়ক আকবর আলী। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

তবে শুরুটা দারুণই হয়েছে বাংলাদেশের। কিউইদের দুর্বলতার দিকটি মাথায় রেখে ইনিংসের দ্বিতীয় ওভারেই স্পিন আক্রমণ নিয়ে আসেন অধিনায়ক আকবর আলী। অফস্পিনার শামীম হোসেন বল হাতে নিয়েই পান সাফল্য। তার ওভারের পঞ্চম ডেলিভারিতে প্রথম স্লিপে তানজিদ হাসানের ক্যাচ হন ওপেনার রিস মারিও (১)।

এরপর কিছুটা সময় স্বস্তিতে ছিল নিউজিল্যান্ড। যদিও রান তুলতে পারেনি সেভাবে। প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে কিউই যুবারা তুলে মাত্র ২৬ রান। তারা দ্বিতীয় উইকেটটিও হারায় বাংলাদেশের ঘূর্ণি ফাঁদে পড়ে। ৪৩ বলে ৩ চারে ১৮ রান করে টুর্নামেন্ট জুড়েই দুর্দান্ত বোলিং করা বাঁহাতি স্পিনার রকিবুল হাসানের বলে ক্যাচ দিয়ে ফেরেন ওলি হোয়াইট।

এরপর বিপদে পড়া কিউইরা ধীরগতিতে ওভার পার করতে থাকে। বাংলাদেশের বোলাররাও চেপে ধরে রাখেন রানের গতি। পরে ৫০ বলে ৩ চারে ২৪ রান করে শামীম হোসেনের বলে ক্যাচ দিয়ে ফেরেন ওয়ানডাউনে নামা ফারগুস লেলম্যান। পরে অধিনায়ক জেসে টাসকফ উইকেটে আসার পর থেকেই স্পিনের বিপক্ষে তেমন স্বাচ্ছন্দ্য ছিলেন না। ১০ রান করা কিউই দলপতিকে দারুণ এক ডেলিভারিতে বোল্ড করেন হাসান মুরাদ। পরে ৭৪ বলে ২ চারে ৪৪ রান করে শরিফুল ইসলামের বলে এলবি হয়ে ফেরেন নিকোলাস লিডস্টোন।

এরপর উইকেটরক্ষক কুইন সানডে ১ রান, ক্রিস্টিয়ান ক্লার্ক ৭ রান ও জয় ফিল্ড ১২ রান করে ফিরলেও ৫ রানে অপরাজিত থাকেন আদিথিয়া অশোক এবং ৮৩ বলে ৫ চার ২ ছক্কায় ৭৫ রানের একটি ইনিংস খেলে অপরাজিত থাকেন বেকহাম হিলার-গ্রিনাল।

টাইগার জুনিয়রদের হয়ে শরিফুল ইসলাম ৩টি, শামীম হোসেন ও হাসান মুরাদ ২টি করে এবং রাকিবুল হাসান ১টি উইকেট নেন।

কিউই যুবাদের দেওয়া ২১২ রানের জবাবে ব্যাট করতে নেমে ৪৪.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১৫ রান করে জয়ে বন্দরে পৌঁছে গেছে বাংলাদেশ যুবারা।

দলের হয়ে ওপেনার জুটিরা ভালো না করলেও দলের হাল ধরে ফাইনালে নিয়ে গেছেন মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসাইন। ওপেনার পারভেজ হোসাইন ইমন ১৪ রান ও তানজিদ হাসান ৩ রান করে ফেরেন। পরে ৪৭ বলে ৪ চারে ৪০ রান করে ফেরেন চার নাম্বারে নামা তৌহিদ হৃদয়।

এরপর দলের হয়ে দারুন একটি সেঞ্চুরি করে ফেরেন ওয়ানডানে নামা মাহমুদুল হাসান জয়। ১২৭ বলে ১৩ চারে ১০০ রান করেন জয়। পরে শাহাদাত হোসেন ৫১ বলে ৪ চারে ৪০ রান এবং অধিনায়ক আকবর আলী ৫ রান করে অপরাজিত থাকেন।

কিউইদের হয়ে ক্রিস্টিন ক্লার্কম, ডেভিড হ্যানকক, আদিথিয়া অশোক ও জেস টাসকফ ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন মাহমুদুল হাসান জয়।

আগামী ৯ ফেব্রুয়ারি (রবিবার) সেনওয়েস পার্কে ফাইনালে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত