বিসিবির সবচেয়ে দামি খেলোয়াড় মুশফিক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৬

সাহস ডেস্ক

২০২০ সালের নতুন চুক্তিতে থাকা খেলোয়াড়দের তালিকা ঘোষণা করা হবে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের পর। তালিকা প্রায় চূড়ান্ত। যেখানে রাখা হবে ১৪ থেকে ১৬ জন ক্রিকেটারকে। বেতন কাঠামোতে লাল বল ও সাদা বলের ক্রিকেটারদের জন্য আলাদা আলাদা পারিশ্রমিক রাখা হবে।

৫ ফেব্রুয়ারি (বুধবার) সকালে এ তথ্য জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান।

আকরাম খান বলেন, ‘হ্যাঁ! নতুন চুক্তিতে ক্রিকেটারদের বেতন বাড়ছে। মুশফিকই সবচেয়ে বেশি পাবে। যারা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই থাকবে, তারা স্বাভাবিকভাবেই বেশি পাবে। আগামী সপ্তাহের মধ্যেই তালিকা জানানো হতে পারে। এখানে ১৪ থেকে ১৬ জনকে রাখা হবে।’

নতুন চুক্তি ঘোষণার ক্ষেত্রে বিবেচনায় আনা হবে গত তিন বছরে খেলা ম্যাচের সংখ্যা ও ক্রিকেটারদের পারফরম্যান্স। যেখানে ২০১৭ সাল পর্যন্ত খেলা সব টেস্টের জন্য ৮, ওয়ানডের জন্য ৪ এবং টি-টোয়েন্টির জন্য দেয়া হবে ৩ পয়েন্ট করে। আর গত দুই বছরে খেলা সকল টেস্টের জন্য ১০, ওয়ানডের জন্য ৫ ও টি-টোয়েন্টির জন্য ৪ পয়েন্ট করে পাচ্ছেন টাইগাররা।

এ হিসেবে মোতাবেক সর্বোচ্চ পয়েন্ট জমা হয়েছে মুশফিকেরই ঝুলিতে। তিনি টেস্টে ৫৭৪ এবং সীমিত ওভারের ক্রিকেটে পেয়েছেন ১১৭২ পয়েন্ট। এছাড়া তামিম ইকবাল টেস্টে ৪৭২, রঙিন পোশাকে ১০৮৭ এবং মাহমুদউল্লাহ রিয়াদ টেস্টে ৪১০ ও সীমিত ওভারে পেয়েছেন ১০৪৯ পয়েন্ট।

বিসিবির সবশেষ চুক্তিতে সর্বোচ্চ এ প্লাস ক্যাটাগরিতে সাকিব-মাশরাফির সঙ্গে ছিলেন এ তিনজনও। যেখানে তাদের বেতন ছিলো ৪ লাখ টাকা করে। নতুন চুক্তিতে এ প্লাসে থাকবেন শুধুই তারা তিনজন। এ প্লাস ক্যাটাগরিতে ৬ লাখ টাকা করে পাবেন মাহমুদউল্লাহ ও তামিম। সর্বোচ্চ পয়েন্ট পাওয়ায় মুশফিকের নতুন বেতন হতে যাচ্ছে ৬ লাখ ২০ হাজার টাকা।

এছাড়া টেস্ট অধিনায়ক মুমিনুল হক, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ এবং রুবেল হোসেন পেতে যাচ্ছেন ৩ লাখ টাকা করে। তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান ২ লাখ ৫০ হাজার, ইমরুল কায়েস ২ লাখ ও মোহাম্মদ মিঠুন পেতে যাচ্ছেন ১ লাখ ৭৫ হাজার টাকা।

উল্লেখ্য, আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়ে এক বছরের জন্য মাঠের বাইরে সাকিব আল হাসান। যেহেতু জাতীয় দলের হয়ে খেলা সম্ভব নয়, তাই তাকে এই এক বছরের বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি। খুব স্বাভাবিকভাবেই ২০২০ সালে ক্রিকেটারদের সঙ্গে বোর্ড যে মাসিক বেতন চুক্তি করবে- তাতে থাকবেন না চ্যাম্পিয়ন অলরাউন্ডার সাকিব আল হাসান।

এছাড়া নিজ থেকে সরে যাওয়ায় নতুন চুক্তিতে রাখা হবে না মাশরাফি বিন মর্তুজাকেও। সাকিব-মাশরাফি থাকলে হয়তো ভিন্ন কিছু হতো। তারা না থাকায় এখন সবার ওপরে উঠে এসেছেন মুশফিকুর রহীম।

সূত্র: জাগো নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত