র‌্যাংকিংয়ে তামিম-রাহুলের উন্নতি

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৫

সাহস ডেস্ক

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করেছে ভারত। আর এই সিরিজে টিম ইন্ডিয়াকে ব্যাটিংয়ে ওপর থেকে নেতৃত্ব দেন ওপেনার লোকেশ রাহুল। পুরো সিরিজে ২২৪ রান করেন তিনি। এরই পুরস্কার হিসেবে চার ধাপ এগিয়ে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এছাড়া তিন ধাপ এগিয়ে দশে এসেছেন আরেক ওপেনার রোহিত শর্মা। ৬৩ ধাপ উন্নতি করে ৫৫তম হয়েছেন শ্রেয়াস আইয়ার। মনিশ পান্ডে ১২ ধাপ এগিয়ে ৫৮তম।

নিউজিল্যান্ড-ভারত ও পাকিস্তান-বাংলাদেশ সিরিজ শেষে নতুন টি-টোয়েন্টির বোলিং-ব্যাটিং র‌্যাংকিং করেছে আইসিসি।

সেরা দশ ব্যাটসম্যানের মধ্যে আরও এক ভারতীয়র জায়গা আছে, তিনি হলেন অধিনায়ক বিরাট কোহলি। এই সিরিজে ১০৫ রান করে নিজের আগের ৯তম অবস্থান ধরে রেখেছেন তিনি।

বোলারদের মধ্যে ২৬ ধাপ এগিয়ে জসপ্রিত বুমরাহ ১১তম নাম্বার জায়গা করে নিয়েছেন। ১০ ধাপ এগিয়ে ৩০তম যুজভেন্দ্র চাহাল। এই সিরিজে ৮ উইকেট পাওয়া শার্দুল ঠাকুর ৩৪ ধাপ এগিয়ে ৫৭তম। এছাড়া নভদীপ সাইনি ২৫ ধাপ এগিয়ে ৭১তম ও রবীন্দ্র জাদেজা ৩৪ ধাপ এগিয়ে যথাক্রমে ৭৬তম হয়েছেন।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন এই সিরিজে ১৬০ রান করে ২৩ থেকে ১৬তম অবস্থানে চলে এসেছেন। টিম সেইফার্ট ৭৩ থেকে ৩৪তম ও রস টেইলর ৫০ থেকে ৩৯তম। আর দলটির স্পিনার ইশ সোধি ৬ ধাপ উন্নতি করে ১৩তম হয়েছেন।

এদিকে পাকিস্তান-বাংলাদেশ তিন ম্যাচ সিরিজে (তৃতীয়টি বৃষ্টির কারণে পরিত্যক্ত) ২-০ ব্যবধানে জিতে নেয় পাকিস্তান। যেখানে স্বাগতিকদের শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ হাফসেঞ্চুরি করে ৪৫ ও ৭১তম হয়েছেন। এই ফরম্যাটে দেশটির অধিনায়ক বাবর আজমও ফিফটির দেখা পেয়েছেন। সেই সঙ্গে ৮৭৯ পয়েন্ট নিয়ে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন। দলটির বোলার শাহীন আফ্রিদি ৭২ ধাপ এগিয়ে ৩৯তম হয়েছেন।

এই সিরিজে ১০৪ রান করা বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল ১১ ধাপ এগিয়ে হয়েছেন ৫০তম। আর বোলার আল-আমিন হোসেন ২৫ ধাপ উন্নতি করে ৫১তমস্থানে উঠে এসেছেন।

সেরা দশ ব্যাটসম্যান:
বাবর আজম, লোকেশ রাহুল, অ্যারন ফিঞ্চ, কলিন মুনরো, ডেভিড মালান, গ্লেন ম্যাক্সওয়েল, এভিন লুইস, হজরতউল্লাহ জাজাই, বিরাট কোহলি, রোহিত শর্মা।

সেরা দশ বোলার:
রশিদ খান, মুজিব উর রহমান, মিচেল স্যান্টনার, অ্যাডাম জাম্পা, ইমাদ ওয়াসিম, আন্দিলে ফেলুকায়ো, আদিল রশিদ, শাদাব খান, অ্যাস্টন অ্যাগার, ক্রিস জর্ডান।

সেরা পাঁচ অলরাউন্ডার:
মোহাম্মদ নবী, গ্লেন ম্যাক্সওয়েল, শেন উইলিয়ামস, রিচি বেরিংটন, রোহান মুস্তাফা।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত