জোড়া গোলে বার্সার জয়ে ফাতির ইতিহাস

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৮

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে আনসু ফাতির জোড়া গোলে লেভান্তেকে হারিয়ে দারুন জয় তুলে নিল কাতালান ক্লাব বার্সেলোনা। লুইস সুয়ারেসের ইনজুরির সুবাদে পাওয়া সুযোগ দারুণভাবে কাজে লাগিয়ে ইতিহাসে জায়গা করে নিলেন এই ‘ওয়ান্ডার কিড’। তবে ফাতির দুটি গোলই এসেছে মেসির অ্যাসিস্ট থেকে।

২ ফেব্রুয়ারি (রবিবার) ক্যাম্প ন্যূয়ে দিবাগত রাতে লেভান্তেকে ২-১ গোলে হারিয়েছে কিকে সেতিয়েনের শিষ্যরা।

এই জোড়া গোলে ন্যু ক্যাম্পে ইতিহাসের অংশ হয়ে গেলেন আনসু ফাতি। ইতিহাসটা লা লিগায় সবচেয়ে কম বয়সে এক ম্যাচে জোড়া গোলের। কাল ফাতির বয়স ছিল ১৭ বছর ৯৪ দিন। গিনি বিসাউয়ে জন্ম গ্রহণ করা ফাতি ভেঙেছেন হুয়ানমি হিমিনেজের রেকর্ড। ২০১০ সালে মালাগার হয়ে রিয়াল জারাগোজার বিপক্ষে জোড়া গোল করার দিন হিমিনেজের বয়স ছিল ১৭ বছর ১১৫ দিন।

আগের ম্যাচের (লেগানেস ম্যাচ) একাদশের ১০ জনের উপর ভরসা রাখেন বার্সা কোচ কিকে সেতিয়েন। শুধু চোটে আক্রান্ত আর্তুরো ভিদালের জায়গায় নামেন ইভান রাকিতিচ। এর আগেই চোটে পড়া উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ জায়গায় দখল করে নিলেন আনসু ফাতি।

এদিন ম্যাচের শুরু থেকে লেভান্তের রক্ষণ ব্যতিব্যস্ত করে রাখেন মেসি-ফাতি-গ্রিজম্যানরা। বেশকিছু প্রচেষ্টা শুরুতে ব্যর্থ হওয়ার পর ম্যাচের ৩০তম মিনিটে মেসিরই বানিয়ে দেওয়া বলে গোল করেন ফাতি। ঠিক এক মিনিট পরেই আবার মেসির অ্যাসিস্টে ফাতির জোড়া গোল পূর্ণ হয়। এরপর ২-০ গোলে এগিয়ে থেকে বিরবিতে যায় কাতালানরা।

বিরতি থেকে ফিরে এসে মেসির গোল মিসের সঙ্গে যুক্ত হয় ম্যাচের ৬৫তম মিনিটে জেরার্ড পিকে আর জর্দি আলবার হলুদ কার্ড। সেখান থেকেই ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করে লেভান্তে। কাঙ্ক্ষিত গোলও পায় সফরকারীরা। গোলটি করেন রুবেন রচিনা। কিন্তু গোলটি হয় ম্যাচের যোগ করা সময়ে ৯০+২ মিনিটে। এরপর বাকি সময়টুকুতে আর কোনো গোল না হওয়ায় ২-১ গোলের জয়ে মাঠ ছাড়ে কিকে সেতিয়েনের শিষ্যরা।

এই জয়ে ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। শীর্ষে থাকা রিয়ালের সঙ্গে পয়েন্টের ব্যবধান তিনে নামিয়ে আনল বার্সেলোনা। আর সমান ম্যাচ খেলে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১৩তম স্থানে আছে লেভান্তে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত