ট্রিপল সেঞ্চুরিতে রকিবুলকে ছাড়িয়ে ইতিহাসের রেকর্ডে তামিম

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৯

সাহস ডেস্ক

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) সেন্ট্রাল জোনের বিপক্ষে ইস্ট জোনের হয়ে ট্রিপল সেঞ্চুরি করলেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। এই ট্রিপল সেঞ্চুরিতে ঘরোয়া লিগের প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

২ ফেব্রুয়ারি (রবিবার) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় দিনে সেন্ট্রাল জোনের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ট্রিপল সেঞ্চুরি করার কীর্তি গড়েন তামিম।

দেশের ক্রিকেটে প্রথম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন রকিবুল হাসান। এবার তাকে ছাড়িয়ে গেলেন ওপেনার তামিম। পাশাপাশি ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডটি নিজের করে নেন এই বাঁ-হাঁতি ওপেনার।

এর আগে ২০০৭ সালের মার্চে জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) সিলেট বিভাগের বিপক্ষে বরিশালের হয়ে ৬৬০ মিনিট ক্রিজে থেকে ৬০৯ বলে অপরাজিত ৩১৩ রানের ইনিংস খেলেছিলেন রকিবুল। এতদিন পর্যন্ত এটাই ছিলো বাংলাদেশের প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

এবার রকিবুলকেও ছাড়িয়ে গেলের তামিম। সেন্ট্রাল জোনের বিপক্ষে ৪২৬ বলে ৩৩৪ রান করে অপরাজিত থাকেন তামিম ইকবাল। এই ইনিংস খেলা পথে ৪২টি চার ও ৩টি ছয় মারেন বাংলাদেশ জাতীয় দলের এ ব্যাটসম্যান।

সেন্ট্রাল জোনের বিপক্ষে ২ উইকেটে ৫৫৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ইস্ট জোন। এই প্রতিবেদন লেখা পযর্ন্ত দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪.২ ওভারে বিনা উইকেটে রান করেছে সেন্ট্রাল জোন। ব্যাটিংয়ে আছেন সৌম্য সরকার (০) ও সাঈফ হাসান (৫)। সেন্ট্রাল জোন প্রথম ইনিংসে অলআউট হয় ২১৩ রানে।

একনজরে তামিম ইকবালের ৩০০
পঞ্চাশ রান - ৭৬ বল, ১০৫ মিনিট, ৭ চার
একশ রান - ১২৬ বল, ১৭১ মিনিট ১৪ চার 
দেড়শ রান - ১৮০ বল, ২৪৫ মিনিট, ২১ চার
দুইশ রান - ২৪২ বল, ৩০২ মিনিট, ২৯ চার
আড়াইশ রান - ৩১৫ বল, ৪৪৯ মিনিট, ৩৪ চার
তিনশ রান - ৪০৭ বল, ৫৬০ মিনিট, ৪০ চার

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস
১. তামিম ইকবাল - ৩৩৪* রান (২০১৯-২০)
২. রকিবুল হাসান - ৩১৩* রান (২০০৬-০৭)
৩. নাসির হোসেন - ২৯৫ রান (২০১৭-১৮)
৪. মার্শাল আইয়্যুব - ২৮৯ রান (২০১২-১৩)
৫. মোসাদ্দেক হোসেন - ২৮২ রান (২০১৪-১৫)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত