আবারও কিউইদের সুপার ওভার, সিরিজ জিতল ভারত

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৭:৫১

সাহস ডেস্ক

তিন টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও সিরিজ নির্ধারণীর ম্যাচে সুপার ওভারে রহিত শর্মার দানবীয় ব্যাটিংয়ে স্বাগতিক নিউজিল্যান্ডকে নাটকীয়ভাবে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।

২৯ জানুয়ারি (বুধার) হ্যামিল্টনে স্বাগতিকদের সুপার ওভারে হারিয়েছে কোহলির দল।

এদিন শেষ ওভারে কিউইদের দরকার ছিল ৯ রান। বলে আসলেন মোহাম্মদ শামি। শামির ওই ওভারের প্রথম বলেই বিশাল এক ছক্কা হাঁকিয়ে বসেন রস টেলর। ওই ছক্কাতেই ম্যাচ ঝুঁকে পড়ে নিউজিল্যান্ডের দিকে।

পরের বলে সিঙ্গেল নেন টেলর। শেষ ৪ বলে দরকার মাত্র ২ রান। হাতে ৬ উইকেট। কিন্তু ওই ওভারেই তৃতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দিলেন সেট ব্যাটসম্যান উইলিয়ামসন। কিউই অধিনায়ক ফেরার পরই নাটকীয়ভাবে ঘুরে যায় ম্যাচ। শেষ ওভার পর্যন্ত উইকেটে থেকে স্বাগতিকদের জয়ের পথ তৈরি করে দিয়েছিলেন এই অধিনায়ক উইলিয়ামসন। ৬৮ বলে ৮ চার ৬ ছক্কায় ৯৫ রান করেন কিউই অধিনায়ক।

এরপর নামেন টিম শেইফার্ট। এই নতুন ব্যাটসম্যান নেমে ওভারের চতুর্থ বলটি মিস করেন। পরের বলও মিস। পায়ে লেগে কোনোমতে এক রান নেন শেইফার্ট। ম্যাচ তখন টাই। শেষ বলে দরকার ১ রান। কিন্তু ওই বলে টেলরকে বোল্ড করে দেন মোহাম্মদ শামি। অবশেষে ম্যাচ টাই।

এরপর শুরু হয় সুপার ওভার। এই সুপার ওভারে প্রথমে ব্যাট করতে নামেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও মার্টিন গাপ্টিল। ভারতের হয়ে বল করতে আসেন জাসপ্রিত ভুমরাহ। ভুমরাহ’র এই সুপার ওভারে ১৭ রান করে স্বাগতিকরা। পরে ১৮ রানের টার্গেটে ব্যাট হাতে নেমে শেষ দুই বলে দুই ছক্কা মেরে দলকে সিরিজ উপহার দেন রোহিত শর্মা।

এর আগে টসে জিতে আগে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্র জানায় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে ভারত।

দলের হয়ে ৪০ বলে ৬ চারে ৩ ছক্কায় ৬৫ রানের একটি দুর্দান্ত ফিফটি করেন ওপেনার রোহিত শর্মা। ১৯ বলে ২ চার ১ ছক্কায় ২৭ রান করেন আরেক ওপেনার লোকেশ রাহুল। ২৭ বলে ২ চার ১ ছক্কায় ৩৮ রান করেন অধিনায়ক বিরাট কোহলি। এরপর শ্রিয়াস ইয়ার ১৭ রান করে আউট হলে অপরাজিত থাকেন মনিষ পান্ডে (১৪) ও রবিন্দ্র জাদেজা (১০)।

কিউইদের হয়ে হামিশ বেননেট ৩টি, মিচেল স্যান্টনার ও কলিন ডি গ্রান্ডহোম ১টি করে উইকেট নেন।

ভারতের দেওয়া ১৮০ রানের জবাবে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮০ রান করে ম্যাচ টাই করে স্বাগতিক নিউজিল্যান্ড।

দলের হয়ে ২১ বলে ২ চার ৩ ছক্কায় ৩১ রান করেন ওপেনার মার্টিন গাপ্টিল। ১৬ বলে ২ চারে ১৪ রান করেন আরেক ওপেনার কলিন মুনরো। ৪৮ বলে ৮ চার ৬ ছক্কায় ৯৫ রান করে আউট হন ওয়ানডাউনে নেমে দুর্দান্ত খেলতে থাকা অধিনায়ক কেন উেইলিয়ামসন। এবং ১৭ রান করেন রস টেইলর।

ভারতের হয়ে শার্দুল ঠাকুর ও মোহাম্মদ শামি ২টি করে এবং জুভেন্দ্র চাহাল ও রবিন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা।

উল্লেখ্য, গত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এই সুপার ওভারে ম্যাচ টাই করেও বিশ্বকাপ হাত ছাড়া করেছিল নিউজিল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?