২৯ মার্চ শুরু হবে নতুন রূপের আইপিএল

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২০, ১৯:৪১

সাহস ডেস্ক

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বরাবরের মতো এবারও মার্চ-এপ্রিলেই হবে আইপিএল। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে মিল রেখে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে আইপিএলে।

এবার শুরু ও শেষের নির্দিষ্ট তারিখ বলে দিল বিসিসিআই। অধিকাংশ সময় এক-দেড় মাস ধরে আইপিএল চললেও এবার দৈর্ঘ্য বাড়ছে টুর্নামেন্টটির। প্রায় দুই মাস ধরে চলবে আইপিএল।

এবারের আসর শুরু হবে ২৯ মার্চ। শেষ হবে ২৪ মে। ফাইনাল অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএলের ফাইনাল ম্যাচ আয়োজন করবে স্টেডিয়ামটি।

প্রায় দুই মাস ধরে টুর্নামেন্ট হওয়ার কারণ, আগে অধিকাংশ দিনে দুটি করে ম্যাচ থাকলেও এবার পাঁচ দিন ছাড়া প্রতিদিন ম্যাচ হবে একটি করে। দিনের একমাত্র ম্যাচ শুরু হবে রাত আটটায়। যে দিন দুটি ম্যাচ থাকবে, সেদিন একটা ম্যাচ শুরু হবে বিকেল চারটায়, বাকিটা যথারীতি রাত আটটায়। ফলে টুর্নামেন্টের মধ্যেই যথেষ্ট বিশ্রামের সুযোগ পাবেন কোহলি-রাসেলরা।

টুর্নামেন্টের ব্রডকাস্টাররা অনেক অনুরোধ করেছিলেন, রাতের ম্যাচ আটটার আগে আয়োজন করার। কিন্তু সে অনুরোধ রাখেনি আইপিএল পরিচালনা পর্ষদ। ‘রাতের ম্যাচের সময়সূচিতে পরিবর্তন আসছে না। যথারীতি রাত আটটায় ম্যাচ শুরু হবে। হ্যাঁ, আলোচনা করা হয়েছিল ম্যাচের সময় এগিয়ে নেওয়ার ব্যাপারে। কিন্তু সময় এগিয়ে নেওয়া হচ্ছে না’, জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী।

এ ছাড়াও প্রথমবারের মতো ‘কনকাশন সাব’ (মাথায় আঘাতজনিত আঘাতপ্রাপ্ত খেলোয়াড়ের বদলি) আর নো-বলের জন্য থার্ড আম্পায়ারের ব্যবহার শুরু হচ্ছে এই আইপিএলে। ম্যাচের মধ্যে কোনো খেলোয়াড় চোটে পড়লে ও খেলা চালিয়ে যেতে না পারলে তাঁর জায়গায় অন্য খেলোয়াড় নামাতে পারবে ফ্র্যাঞ্চাইজি।

এ ছাড়াও আইপিএলের তিন দিন আগে অনুষ্ঠিত হবে ‘আইপিএল অলস্টার’ ম্যাচ। আহমেদাবাদে ম্যাচটা হওয়ার কথা থাকলেও স্টেডিয়াম এখনো প্রস্তুত না হওয়ার কারণে সে ম্যাচের ভাগ্য ঝুলে আছে। কোথায় হবে, এখনো জানানো হয়নি।

তথ্যসূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত