কোবি ব্রায়ান্টের দুর্ঘটনা তদন্ত করছে এফবিআই

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২০, ১৩:৫৩

সাহস ডেস্ক

গত রবিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১ বছর বয়সী সাবেক মার্কিন বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট। মর্মান্তিক এ দুর্ঘটনায় তাঁর সঙ্গী ছিলেন ১৩ বছর বয়সী মেয়ে জিয়ানা ব্রায়ান্টসহ আরও ৭জন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত কর্মকর্তারা (এফবিআই) কোবি ব্রায়ান্টকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষ পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন। বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টকে বহনকারী হেলিকপ্টার ঠিক কী কারণে দুর্ঘটনায় পতিত হলো সে কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন তাঁরা।

ব্রায়ান্ট এবং তাঁর মেয়েকে বহনকারী সিকরস্কি এস-৭৬ মডেলের হেলিকপ্টারটি ক্যালাবাসেসের পার্বত্য অঞ্চলে ঘন কুয়াশার মধ্যে দুর্ঘটনার শিকার হয়। লস অ্যাঞ্জেলস লেকার্সের হয়ে পাঁচবারের এনবিএ চ্যাম্পিয়ন ও দুইবারের অলিম্পিক স্বর্ণপদকজয়ী ব্রায়ান্টকে সর্বকালের অন্যতম সেরা বাস্কেটবল খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। অরেঞ্জ কাউন্টি থেকে ব্যক্তিগত হেলিকপ্টারে চড়ে থাউজেন্ডস ওকস অঞ্চলে মাম্বা স্পোর্টস একাডেমিতে যাচ্ছিলেন ব্রায়ান্ট। সেখানে তাঁর মেয়ের খেলার কথা ছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের সদস্য জেনিফার হোমেন্ডি সংবাদ সম্মেলনে জানান, ‘নমুনা ও প্রমাণ সংগ্রহের জন্য দুর্ঘটনা অঞ্চলে এ সপ্তাহ ধরেই তদন্ত চলবে।’

তিনি জানান, ‘প্রায় ৬০০ ফিট অঞ্চলজুড়ে হেলিকপ্টারের ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়েছে। এটা ছিল ভয়াবহ দুর্ঘটনা। সহজে নষ্ট হয়ে যায় এমন নমুনা-প্রমাণ সংগ্রহের জন্য আমরা এখানে আরও পাঁচ দিন অবস্থান করব। আমরা এখানে দুর্ঘটনার কারণ বের করতে আসিনি। এখানে তা সম্ভব না।’

ব্রায়ান্টের ব্যক্তিগত হেলিকপ্টারে ব্ল্যাকবক্স ছিল না। এ ধরনের হেলিকপ্টারে তার প্রয়োজন হয় না বলে জানিয়েছেন হোমেন্ডি। দুর্ঘটনাস্থল লস অ্যাঞ্জেলসের উত্তরাঞ্চলে, সেখানকার কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিলানুয়েভা জানান, ‘হেলিকপ্টারটি অনেক জোরে আছড়ে পড়ার কারণে এবং জায়গাটি পার্বত্য অঞ্চল হওয়ায় ‘নিহতদের অবশিষ্টাংশ উদ্ধার হতে সময় লাগবে।’ দুর্ঘটনা অঞ্চলে লোকজন ভিড় করায় তদন্তকাজও ব্যাহত হচ্ছে।’

ক্যালিফোর্নিয়ায় ২৯ বছর ধরে হেলিকপ্টার চালানো ও প্রশিক্ষণ দিচ্ছেন ফিলিপ লেজর্ড। তিনি এএফপিকে জানান, ‘ব্রায়ান্টকে বহনকারী হেলিকপ্টারের পাইলট ঘন কুয়াশার কারণে নিয়ন্ত্রণ হারাতে পারেন। লেজর্ডের মতে, শূন্যে থাকা অবস্থায় পাইলট খুব সম্ভবত ‘স্পাশিয়াল ডিজওরিয়েন্টেশন’ (শূন্যে কতটা উঁচুতে অবস্থান করছে, হেলিকপ্টারের আচরণ বুঝতে না পারা) এর শিকার হয়েছেন। রবিবার অঞ্চলটিতে এত বেশি কুয়াশা ছিল যে লস অ্যাঞ্জেলস পুলিশ এবং শেরিফের অফিস থেকে হেলিকপ্টার দিনের বেশির ভাগ সময়ই ওড়ানো হয়নি।

ব্রায়ান্ট এবং তাঁর মেয়ে ছাড়াও হেলিকপ্টারে ছিলে বাস্কেটবল কোচ জন আলটোবেল্লি। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী কেরি এবং মেয়ে আলিসা। ব্রায়ান্টের মেয়ে জিয়ানার সঙ্গে একই ক্লাবে খেলতেন আলিসা। এ দুর্ঘটনা থেকে কেউ বেঁচে ফিরতে পারেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত