লড়াই করেও পাকিস্তানকে হারাতে পারল না বাংলাদেশ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১৯:৫৩

সাহস ডেস্ক

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে র‍্যাংকিংয়ের শীর্ষ দল স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে লড়াই করেও হেরে গেল সফরকারী বাংলাদেশ।

২৪ জানুয়ারি (শুক্রবার) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তান। এতে ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা।

এদিন টসে জিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করেছে টাইগাররা। দলের হয়ে তামিম ইকবাল–নাঈম হাসান শুরু করলেন ওয়ানডের মেজাজে। পাওয়ার প্লেতে ৫.৮৩ রান রেটে বাংলাদেশ তুলতে পারল ৩৫।

পুরো ইনিংস চলল এমনই খুড়িয়ে খুড়িয়ে। কোনো উইকেট না হারিয়ে ১০ ওভারে বাংলাদেশের স্কোর ৬২ রান এলেও সেটি মোটেও টি–টোয়েন্টিসুলভ হয়নি। তবে তামিম–নাঈমের জুটি থেমেছে ৭১ রানে (৬৬ বলে)। ৩৪ বলে ৪ চার ১ ছক্কায় ৩৯ রান করে শাদাব খানকে ডিপ স্কয়ারে ঠেলে দুই রান নিতে গিয়ে রানআউট হন ওপেনার তামিম ইকবাল।

এরপর ১৪.৩ ওভারে রানআউটের শিকার লিটন দাসও। ১৩ বলে ২ চারে ১২ রান করে শাহদাব খানের হাতে রান আউটের শিকার হন লিটন দাস। এর ঠিক এক বল পর বিদায় নিয়েছেন নাঈমও। ৪১ বলে ৩ চার ২ ছক্কায় ৪৩ রান করে শাহদাব খানের বলে ইফতেখারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আরেক ওপেনার মোহাম্মদ নাইম।

পরে আফিফ হোসেন ৯ রান ও সৌম্য সরকার ৭ রান করে ফিরলে অপরাজিত থাকেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (১৯) ও মোহাম্মদ মিঠুন (৫)।

পাকিস্তানের হয়ে শাহীন আফ্রিদি, হারিস রৌফ ও শাহদাব খান ১টি করে উইকেট নেন।

টাইগারদের দেওয়া ১৪২ রানের জবাবে ব্যাট হাতে নেমে ৫ উইকেট হারিয়ে তিন বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেলে পাকিস্তান।

চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে না দিতে পারার আফসোস নিয়ে বোলিং করতে নামা বাংলাদেশ শুরুটা খারাপ করেনি। স্কোরকার্ডে রান জমা হওয়ার আগেই লেংথ থেকে ভেতরে ঢোকা বলে বাবর আজমকে উইকটকিপারের গ্লাভসবন্দী করে ফেরান শফিউল ইসলাম। নতুন বলে ধারাবাহিক উইকেট পাচ্ছেন বাংলাদেশ দলের এই অভিজ্ঞ পেসার।

মন্থর পিচে শুরুতে উইকেট হারিয়ে কিছুটা চাপেই পড়েছিল পাকিস্তান। পাওয়ার প্লেতে স্বাগতিকেরা ২ উইকেটে ৩৬ রানের বেশি তুলতে পারেনি। ১২ ওভার শেষেও পাকিস্তানের রান রেট ছিল সাতের নিচে। তখন তাদের দরকার ছিল ৪৮ বলে ৬০ রান। এ চাপটা অবশ্য পাকিস্তানের জয়ের পথে বাধা হতে দেননি শোয়েব মালিক। মালিক অপরাজিত ছিলেন ৫৮ রানে।

এর আগে অধিনায়ক বাবর আজম শূন্য রানে ফিরলেও হাসান আলী ও সোয়েব মালিক। তার মধ্যে ১৬ বলে ৩ চারে ১৭ রান করে মোস্তাফিজের বলে ক্যাচ দিয়ে ফেরেন ওয়ান ডাউনে নামা মোহাম্মদ হাফিজ। পরে ৩২ বলে ৪ চারে ৩৬ রান করে আমিনুল ইসলামের বলে ক্যাচ দিয়ে ফেরেন সোয়েব মালিককে সঙ্গ দেওয়া হাসান আলী।

পরে ১৩ বলে ২ চারে ১৬ রান করে শফিউল ইসলামের বলে ক্যাচ দিয়ে ফেরেন ইফতেখার আহমেদ। পরে ইমাদ ওয়াসিম ৬ রান করে ফিরলেও অপরাজিত থাকেন সোয়েব মালিক ও মোহাম্মদ রেজোয়ান। ৪৫ বলে ৫ চারে ৫৮ রানের একটি নির্ভরশীল হাফসেঞ্চুনি করেন সোয়েব এবং ৫ রান করেন রেজোয়ান।

বাংলাদেশের প্রায় সব বোলার পাকিস্তানি ব্যাটসম্যানদের ওপর কম–বেশি চাপ সৃষ্টি করলেও মোস্তাফিজুর রহমান একাই দিয়ে বসলেন ৪ ওভারে ৪০ রান। তবে শফিউল ইসলাম ২টি এবং মোস্তাফিজ, আল-আমিন ও আমিনুল ১টি করে উইকেন নেন।

ম্যাচ সেরা হয়েছেন সোয়েব মালিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত