শারাপোভা হয়তো আর অস্ট্রেলিয়ান ওপেন খেলবেন না

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৫:৫৮

সাহস ডেস্ক

রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা বলেছেন, ‘আমি ভবিষ্যদ্বাণী করতে পারি না, তাই বলতে পারছি না আমি এখানে আর খেলতে আসব কি না। তবে আসতে পারলে অবশ্যই খুশি হব।’

তিনি বলেন, ‘আজ থেকে ১২ মাস পর কী হবে, সেটা আমার পক্ষে বলা কষ্টকর। এই টুর্নামেন্টে খেলতে পেরেছি, এ জন্য আমি কৃতজ্ঞ। ক্রেইগ টিলির (অস্ট্রেলিয়ান টেনিস ফেডারেশনের প্রধান নির্বাহী) প্রতিও আমার কৃতজ্ঞতা, আমাকে এই অসাধারণ আয়োজনের অংশ হতে দেওয়ার জন্য।’

চলতি অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডেই বিদায় শারাপোভার! ক্রোয়েশিয়ান ডোনা ভেকিচের কাছে হেরেছেন ৬-৩,৬-৪ সেটে। এ নিয়ে টানা তিনটি গ্র্যান্ড স্লামের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন ২০০৮ অস্ট্রেলিয়ান ওপেনজয়ী তারকা।

ওয়াইল্ড কার্ড নিয়ে এই টুর্নামেন্টে খেলতে এসেছিলেন শারাপোভা। ম্যাচের ফলটাও হলো আর দশটা সাধারণ ওয়াইল্ড কার্ড প্রতিযোগীর মতোই।

শারাপোভার নিজের পতনটা সম্ভবত তিনি নিজেই সবচেয়ে ভালো টের পাচ্ছেন। হয়তো সে কারণেই শারাপোভার ইঙ্গিত, আগামী বছর এই টুর্নামেন্টে আর না-ও দেখা যেতে পারে তাঁকে।

মাত্র সতেরো বছর বয়সেই উঠেছিলেন খ্যাতির চূড়ায়। সেরেনা উইলিয়ামসকে হারিয়ে উইম্বলডন জিতে শুনিয়েছিলেন নারী টেনিসে নতুন এক তারকার আগমনী গান। কিন্তু কোর্টে এরপর আর মারিয়া শারাপোভার তেমন সাফল্য পাওয়া হলো কই!

সব মিলিয়ে চারটি গ্র্যান্ড স্লাম জিতেছেন বটে, তবে তার শেষটি এসেছিল ২০১৪ ফ্রেঞ্চ ওপেনে। এরপর রুশ টেনিসকন্যার গল্পটা শুধুই ব্যর্থতার।

এই টুর্নামেন্টের পর প্রকাশিতব্য নারী টেনিসের র‍্যাঙ্কিংয়ে শারাপোভার অবস্থান হবে ৩৬৬ তম, ২০০২ সালের পর র‍্যাঙ্কিংয়ে এত নিচে কখনোই ছিলেন না এই রাশিয়ান তারকা। তবে সাবেক গ্র্যান্ড স্লাম জয়ী হওয়ায় র‍্যাঙ্কিংয়ের নিচে থাকা সত্ত্বেও যে গ্র্যান্ড স্লামে চাইবেন, সেটিতেই ওয়াইল্ড কার্ড নিয়ে খেলতে পারবেন। অবশ্য ফর্মের যে অবস্থা, আর চোটের যে চোটপাট তাঁর ওপর, তাতে আর কয়টা গ্র্যান্ড স্লামে খেলেন, সে নিয়ে সংশয় থাকেই!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত