বঙ্গবন্ধু গোল্ডকাপ

ডু অর ডাই ম্যাচে মতিনের জোড়া গোলে সেমিতে বাংলাদেশ

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ২০:০৫

সাহস ডেস্ক

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে ঘরের মাঠে ডু অর ডাই ম্যাচে মতিন মিয়ার জোড়া গোলে সফরকারী শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে জামাল ভূঁইয়া বিহীন স্বাগতিক বাংলাদেশ।

১৯ জানুয়ারি (রবিবার) বঙ্গবন্ধু জাতীয় ফুটবল স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে জেমি ডে’র শিষ্যরা।

যে জিতবে সেই খেলবে সেমিফাইল। এমন বাঁচা-মরার ম্যাচে মূল একাদশে বাংলাদেশের কোচ চারটি পরিবর্তন আনেন। চোটের কারণে ছিলেন না নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া। তবে তাতেও বড় জয় আটকায়নি লাল-সবুজদের। এমন সমীকরণে শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে টাইগাররা।

তবে দারুণ এই জয়ে কিছুটা কালি পড়েছে শেষ দিকে। ম্যাচের শেষ মিনিটে বাংলাদেশের অধিনায়ক তপু বর্মনকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। পরে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তপু বর্মণ। সেমিফাইনালে বুরুন্ডির বিপক্ষে যে দেশসেরা এই ডিফেন্ডারকে পাচ্ছে না বাংলাদেশ।

এদিন নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই শ্রীলঙ্কার বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে বাংলাদেশ। ঘরের সমর্থকদের আনন্দের উপলক্ষ্য এনে দিতেও সময় লাগেনি স্বাগতিকদের।

প্রতি-আক্রমণ ভিত্তিক ফুটবল থেকে বের হয়ে এসে আজ আক্রমণাত্মক ফুটবলে খেলেছে বাংলাদেশ। দুই স্ট্রাইকার মাহবুবুর রহমান সুফিল ও মতিন মিয়াকে নিয়ে ৪-৩-৩ ফরমেশনে শুরু থেকেই বাংলাদেশ ছিল গোলের জন্য মরিয়া। দ্রত গতির এই দুই স্ট্রাইকারের সঙ্গে উইঙ্গার ইব্রাহিমের ঝড়ো গতি লঙ্কান রক্ষণকে কাঁপিয়ে দিয়েছে বারবার। সহজ সুযোগ নষ্টের মহড়া ও ব্যক্তিগত কারিকুরি দেখাতে গিয়ে এলোমেলো না করলে বাংলাদেশের জয়ের ব্যবধানটা হতে পারত আরও বড়।

তবে ম্যাচের ১৬তম মিনিটে অভিষিক্ত মানিক হোসেন মোল্লা ও মতিন মিয়ার রসায়নে এগিয়ে যায় বাংলাদেশ। হোল্ডিং মিডফিল্ডার মানিকের এরিয়াল থ্রু বক্সের মধ্যে বাঁ পায়ে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে প্রথম গোলটি করেন মতিন। জাতীয় দলের হয়ে গোলের খাতাও খুললেন বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড। এরপর বাকি সময়ে আর গোল না হলে এই ১-০তে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতি থেকে ফিরে এসে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় জেমি ডে’র শিষ্যরা। সফলতাও পেয়ে যায় ম্যাচের ৬৪তম মিনিটে। মাঝমাঠে ফাঁকায় দাঁড়িয়ে থাকা মতিন মিয়া শ্রীলঙ্কার এক ডিফেন্ডারের পা থেকে বল কেড়ে নিয়ে বাম প্রান্ত দিয়ে দ্রুত গতিতে ভেতরের দিকে ঢুকে গেলে লঙ্কান গোলরক্ষক তাকে বাধা দিতে দ্রুত পেনাল্টি বক্স সীমানার কাছাকাছি চলে আসেন। সেই সুযোগে অরুনাসিরিকে বোকা বানিয়ে বল বের করে সহজেই গোল করেন মতিন। এবং এরি সাথে নিজের প্রথম জোড়া গোল পূর্ণ করেন এই ফরোয়ার্ড।

পরে ম্যাচে ৭৬তম মিনিটে বাংলাদেশের সাদ উদ্দিন গোলের দেখা পেলেও অফসাইডের কারণে তা বাতিল করা হয়। তবে ম্যাচের ৮৩তম মিনিটে স্বাগতিকরা তৃতীয় গোলের দেখা পায়। পেনাল্টি বক্সের বাম দিক থেকে বদলি রাকিব হাসানের ক্রস থেকে গোলমুখে টোকা দিয়ে গোলটি করেছেন উইঙ্গার ইব্রাহিম। পরে আর কোনো গোল না হলে এই ৩-০ গোলের ব্যবধানে সেমিফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

আজকের ম্যাচ সেরা হয়েছেন মতিন মিয়া।

গুরুত্বপূর্ণ ম্যাচটি দেখতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের গ্যালারিতে আসন নিয়েছিল উল্লেখযোগ্য দর্শক। পশ্চিম গ্যালারির পুরোটাই দর্শকে ঠাসা। সমর্থকরা ঢোল-বাদ্য-বাজনা নিয়ে বাংলাদেশ-বাংলাদেশ স্লোগানে মুখরিত করে তুলেছিল পুরো গ্যালারি।

আগামী ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) একই মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে বুরুন্ডির মুখোমুখি হবে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত