হরলান্ডের অভিষেক হ্যাটট্রিকে ডর্টমুন্ডের বড় জয়

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২০, ১৭:৪০

অনলাইন ডেস্ক

জার্মানী বুন্দেস লিগায় নরওয়ের আর্লিং ব্রট হরলান্ডের অভিষেক ম্যাচের হ্যাটট্রিকে স্বাগতিক অগসবুর্গকে বিশাল ব্যবধানে হারিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড।

১৮ জানুয়ারি (শনিবার) ডাব্লিউ ডাব্লিউ কে অ্যারেনায় অগসবুর্গকে ৫-৩ গোলের ব্যবধানে হারিয়েছে ডর্টমুন্ড।

এবারই প্রথম খেলতে এসেছিলেন চ্যাম্পিয়নস লিগ, এসেই করেছেন বাজিমাত। গ্রুপপর্বের প্রথম পাঁচ ম্যাচেই করেছেন ৮ গোল। এর মধ্যে আবার অভিষেকে হ্যাটট্রিকও করেছেন। চ্যাম্পিয়নস লিগের মতো কঠিন প্রতিযোগিতার মঞ্চে আলো ছড়ানো এই স্ট্রাইকারের পেছনে সেই তখন থেকেই লেগে ছিল একটি বা দুটি নয়, ৪০ ক্লাব! শেষ পর্যন্ত শেষ হাসিটা হেসেছে ডর্টমুন্ডই। ২০ মিলিয়ন ইউরোতে জার্মান ক্লাবে এই জানুয়ারিতেই যোগ দিয়েছেন হরলান্ড। যেভাবে গোল করছেন, বিশ মিলিয়ন ইউরোর অঙ্কটা ডর্টমুন্ডের কাছে অনেক কম বলেই মনে হবে। যদিও হরলান্ডের এজেন্ট মিনো রাইওলা ও বাবা আলফ ইঙ্গ হরলান্ডকেও কমিশন বাবদ আরও ২০ মিলিয়ন ইউরো দিতে হয়েছে ডর্টমুন্ডকে। তাও, যে ছেলে এভাবে এভাবে উঠতে-বসতে গোল করছে, তাঁর জন্য এতটুকু খরচ করাই যায়।

এদিন মূল একাদশে নামান হয়নি হরলান্ডকে। কিন্তু ম্যাচের ৫৬তম মিনিটের মধ্যেই ৩-১ গোলে পিছিয়ে পড়ার পর টনক নড়ে ডর্টমুন্ডের কোচ লুসিয়ান ফাভরের। বেঞ্চ থেকে নিজের সবচেয়ে বড় অস্ত্রকে মাঠে নামানোর সিদ্ধান্ত নেন তিনি। মাঠে নেমেই গোল করতে হরলান্ড সময় নেন মাত্র তিন মিনিট। ম্যাচের ৫৯তম মিনিটে আরেক তরুণ প্রতিভা জাডন সাঞ্চোর থ্রু পাস থেকে বল নিয়ে ডি-বক্সের মধ্যে বাম পায়ের জোরালো শটে গোল করে প্রথম গোল করেন হরলান্ড।

এরপর ম্যাচের ৭০তম মিনিটে থরগান হ্যাজার্ডের পাসে গোল করার জন্য শুধু পা ঠেকালেই চলত হরলান্ডের, যেটা তিনি করতে ভুল করেননি। হয়ে গেল দুই গোল! পরে ৭৯ মিনিটে মার্কো রয়েসের পাস ধরে বাম পায়ের শটে যেভাবে গোল করলেন, সেই এক শটেই তাঁকে বিশ্বমানের স্ট্রাইকার বলে দেওয়া যায়। মাঠে নামার ২৩ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক পূরণ করেন ১৯ বয়সী তরুন হরলান্ড।

মাত্র সপ্তম ফুটবলার হিসেবে জার্মান লিগের অভিষেকে হ্যাটট্রিক করলেন হরলান্ড। ডর্টমুন্ডের হয়ে হালান্ডের আগে অভিষেকে হ্যাটট্রিক করেছিলেন গ্যাবনের স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং, তাও সেই সাত বছর আগের কথা। মৌসুমের মাঝপথে সব মিলিয়ে হরলান্ডের হ্যাটট্রিক সংখ্যা এখন ৬টি। মাত্র ২৩ ম্যাচ খেলে গোল ৩১টি।

এর আগে ডটমুন্ডের হয়ে ম্যাচের ৪৯তম মিনিটে জুলিয়ান ব্রান্ড এবং ম্যাচের ৬১তম মিনিটে জাদন সাঞ্চো ১টি করে গোল করেন।

অগসবুর্গের হয়ে ম্যাচের ৩৪ ও ৫৫ মিনিটে জোড়া গোল করেন ফ্লোরিয়ান নিদারলেঞ্চার এবং ৪৬ মিনিটে মার্কো রিচটার ১টি গোল করেন।

এই জয়ে ১৮ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে বরুসিয়া ডর্টমুন্ড। সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে টেবিলের দশম স্থানে আছে আগরসবুর্গ। এক ম্যাচ কম খেলে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে লিপজিগ। ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে মনচেনগ্লাডবেচ।