x

এইমাত্র

  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ১১৬ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬০ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৬ লাখেরও বেশী
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে নতুন আক্রান্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

জার্মান দলে ফিরছেন চিরতরে বাদ পড়া মুলার-হামেলস

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ১৭:৩৪

সাহস ডেস্ক

জার্মানির অলিম্পিক দলে ডাক পেয়েছেন চিরদিনের জন্য বাদ পড়া দুই বর্ষীয়ান তারকা টমাস মুলার ও ম্যাটস হামেলস। সবকিছু ঠিক থাকলে আবারও জার্মানির জার্সি গায়ে দেখা যেতে পারে তাঁদের।

সুইডেন, মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে হেরে গত বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ে জার্মানি। ব্যর্থতার দায়ভার এসে পড়ে দলের ‘বুড়ো’ তিন তারকা—ম্যাটস হামেলস, জেরোম বোয়াটেং ও টমাস মুলারের ওপর। কোচ জোয়াকিম লো ঘোষণা দেন, আর কখনো এ তিনজনকে জাতীয় দলের জন্য বিবেচনা করবেন না। তাঁর এ সিদ্ধান্ত নিয়ে তখন আলোচনা-সমালোচনা দুই-ই হয়েছিল।

এখন দেখা যাচ্ছে, লো-র সে সিদ্ধান্তের সুফল নিতে যাচ্ছে জার্মানির অলিম্পিক ফুটবল দল। আগামী ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া টোকিও অলিম্পিকের জন্য ঘোষিত প্রাথমিক দলে জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড টমাস মুলার ও বরুসিয়া ডর্টমুন্ডের সেন্টারব্যাক ম্যাটস হামেলস।

সাধারণত অলিম্পিকের ফুটবলে প্রতিটি দেশের অনূর্ধ্ব-২৩ জাতীয় দল অংশ নিয়ে থাকে। তবে এ দলের সঙ্গে তিন সিনিয়র খেলোয়াড় অন্তর্ভুক্তির নিয়ম আছে। আর সে নিয়মের সুবিধা নিতে যাচ্ছে জার্মানি। বিশ্বকাপজয়ী দুই তারকাকে দলে নিতে যাচ্ছে তারা।

মুলার ও হামেলস প্রাথমিক দল থেকে মূল দলেও ডাক পেলেও ইউরোয় অংশ নিতে পারবেন না দুজন। মূল দলের কোচ জোয়াকিম লো যদি নিজের সিদ্ধান্ত পাল্টালেও সম্ভব হবে না। কেননা, জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন নির্দেশ দিয়েছে ইউরো ও অলিম্পিকের দলে একই খেলোয়াড় খেলতে পারবে না।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত