বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ধোনি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ২০:৫১

সাহস ডেস্ক

মহেন্দ্র সিং ধোনি, একজন ভারতীয় ক্রিকেট যোদ্ধা। যার নেতৃত্বে বিশ্বকাপ থেকে শুরু করে সব ধরণের ট্রফি জিতেছে ভারত। অথচ তাকেই নতুন মৌসুমের বাৎসরিক কেন্দ্রীয় চুক্তি থেকে বাতিল করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আজ ১৬ জানুয়ারি (বুধবার) ২০১৯-২০ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নাম ঘোষণা করেছে বিসিসিআই। চার ক্যাটাগরিতে মোট ২৭ জন খেলোয়াড়কে চুক্তির আওতায় আনা হয়েছে। এর মধ্যে বাদ পড়লেন ধোনি। তবে গত মৌসুমের চুক্তিতে রাখা হয়েছিল ২৫ জন ক্রিকেটারকে।

যদিও গত বিশ্বকাপের পর থেকেই ভারতীয় দলের বাইরে আছেন ধোনি। শুধু জাতীয় দল নয়, ক্রিকেটের মধ্যেই নেই ৩৮ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। অনির্দিষ্টকালের জন্য ছুটিতে চলে যাওয়ার পর থেকে তাঁকে নিয়ে সবচেয়ে বেশি উচ্চারিত প্রশ্ন ছিল—ধোনি অবসর নেবেন কবে? এ নিয়ে ধোনি নিজে যেমন সরাসরি কোনো জবাব দেননি, তেমনি ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) এত দিন মুখে কুলুপ এঁটে ছিল। কিন্তু আজ ধোনিকে পথ দেখিয়ে দিল বিসিসিআই। গত বছরের অক্টোবর থেকে এ বছরের সেপ্টেম্বর মেয়াদে বার্ষিক চুক্তিতে ধোনিকে রাখেনি বিসিসিআই। তাই প্রশ্ন উঠতেই পারে, ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার কি তবে শেষ হয়ে গেল?

তবে ভারতীয় ক্রিকেট বোর্ড যে ধোনির ব্যাপারে আর কিছু ভাবতে চাইছে না- তারই যেনো ইঙ্গিত মিললো নতুন মৌসুমের বাৎসরিক কেন্দ্রীয় চুক্তিতে। যেখানে জায়গা হয়নি ধোনির। বিসিসিআইয়ের সবশেষ বার্ষিক চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিভুক্ত ছিলেন ধোনি। এবার চারটি ক্যাটাগরির (এ প্লাস, এ, বি, সি) মধ্যে কোথাও রাখা হয়নি তাঁকে।

ভারতীয় সংবাদমাধ্যম অবশ্য মনে করছে, সাবেক এ অধিনায়কের চুক্তিতে না থাকার বিষয়টি অস্বাভাবিক কিছুই না। গত বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ভারতের হারের পর ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটি নেওয়া নিজের অবসর নিয়ে মুখ ফুটে কিছু বলেননি।

ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী এর আগে জানিয়েছিলেন, ‘শিগগিরই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানতে পারেন ধোনি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তিনি ঠাঁই পাবেন কি না, সেটি নির্ধারিত হবে আইপিএলে ধোনির পারফরম্যান্সের ওপর।’

বিসিসিআই প্রধান নির্বাচক এম এস কে প্রসাদও এর আগে জানিয়েছেন, ‘বিশ্বকাপজয়ী এ অধিনায়ককে পারফর্ম করেই জাতীয় দলে ফিরতে হবে।’

সর্বোচ্চ পারিশ্রমিক ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন তিন ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। তারা পাবেন বাৎসরিক ৭ কোটি রুপি করে।

‘এ’ ক্যাটাগরিতে উঠে এসেছেন লোকেশ রাহুল। সাথে আছেন আরো ১১ জন ক্রিকেটার। তারা পাবেন বাৎসরিক ৫ কোটি রুপি করে।

‘বি’ ক্যাটাগরিতে আছেন ৫ জন। যারা পাবেন বাৎসরিক ৩ কোটি রুপি করে। এবং ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৮ ক্রিকেটার। যারা পাবেন বাৎসরিক ১ কোটি রুপি করে পাবেন।

এবারের চুক্তিতে উন্নতি হয়েছে শুধুমাত্র দুইজন ক্রিকেটারের। উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ‘সি’ থেকে উঠে এসেছে ‘বি’ ক্যাটাগরিতে। এছাড়া লোকেশ রাহুল গত চুক্তিতে ছিলেন ‘বি’ ক্যাটাগরিতে, এবার তাকে রাখা হয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

এছাড়া নতুন করে চুক্তিতে ঢুকেই ‘বি’ ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। তিনি ছাড়াও নতুন চুক্তিতে ঢুকেছেন আরও পাঁচ ক্রিকেটার। তারা হলেন পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুর, ডানহাতি পেসার দ্বীপক চাহার, মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার, ডানহাতি গতিতারকা নবদ্বীপ সাইনি এবং অফস্পিনার ওয়াশিংটন সুন্দর।

ধোনি ছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দীনেশ কার্তিক, আম্বাতি রাইডু এবং খলিল আহমেদ। নতুন এই চুক্তির মেয়াদ ২০১৯ সালের ৩১ অক্টোবর থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

ভারতের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়ের তালিকা
‘এ প্লাস’ (৭ কোটি রুপি): বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ

‘এ’ (৫ কোটি রুপি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদ্বীপ যাদভ এবং রিশাভ পান্ত।

‘বি’ (৩ কোটি রুপি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদভ, ইয়ুজভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল।

‘সি’ (১ কোটি রুপি): কেদার যাদভ, নবদ্বীপ সাইনি, দ্বীপক চাহার, মনিশ পান্ডে, হানুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার এবং ওয়াশিংটন সুন্দর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত