৩৫তম মৌসুম শুরু করতে যাচ্ছেন ৫২ বছর বয়সী মিউরা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৫:২১

সাহস ডেস্ক

‘কিং কাজু’ নামে ফুটবল বিশ্বে পরিচিত জাপানের কাজুইয়োশি মিউরা। পেশাদারি ফুটবলে পৃথিবীর সবচেয়ে বয়স্ক ফুটবলার এবং বয়স্ক গোলস্কোরারের রেকর্ডটি আগেই নিজের নামের পাশে যুক্ত করে নিয়েছেন তিনি। এবার আরেকটি অনন্য নজির গড়লেন এই জাপানি ফুটবলার।

পেশাদারি ফুটবলে ৩৫তম মৌসুম শুরু করতে যাচ্ছেন মিউরা। ১৯৮৬ সালে ১৯ বছর বয়সে ব্রাজিলের ক্লাব সান্তোসের জার্সিতে পেশাদারি ফুটবল শুরু করেন তিনি। এরপর আর থামেননি। তার বয়সে সাধারণত ফুটবলাররা কোচিং ক্যারিয়ার শুরু করেন বা অবসর জীবন যাপন করেন। সেখানে ৫২ বছর বয়সে এসে ২০২০ সালের শুরুতে জাপানের জে-ওয়ান লিগের ক্লাব ইয়োকোহামা এফসি’র সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন কাজু।

ভিসেল কোবে ছেড়ে ২০০৫ সালে ইয়োকোহোমাতে যোগ দেন তিনি। মাঝখানে ধারে অস্ট্রেলিয়া ক্লাব সিডনি এফসি’তে গিয়েছিলেন। তবে ফের ফিরে আসেন। ২০১৮ সালেও ইয়োকোহোমার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছিলেন কাজু। ২০১৭ সালে ৫০ বছর বয়সে গোল করে পেশাদার ফুটবলে সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ড গড়েন তিনি।

জাপানের জাতীয় দলের সাবেক এই ফরোয়ার্ড ব্রাজিল-জাপান ছাড়াও খেলেছেন ইতালিয়ান ক্লাব জেনোয়া এবং ক্রোয়েশিয়ান ক্লাব ডায়নামো জাগরেভের হয়ে।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত