জামালের কঠিন প্রতিদ্বন্দ্বী মানিক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৫:০২

সাহস ডেস্ক

বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ দলে নতুন মুখ রাজশাহীর মানিক মোল্লা। নতুন মৌসুমে চট্টগ্রাম আবাহনীতে খেলছেন এ হোল্ডিং মিডফিল্ডার ‘এই মুহূর্তে দেশের অন্যতম সেরা হোল্ডিং মিডফিল্ডার মানিক। কোনো কোনো ক্ষেত্রে জামালের চেয়েও এগিয়ে আছে’—এই তো গত অক্টোবরে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ চলাকালীন মানিক মোল্লাকে প্রশংসায় ভাসিয়েছিলেন দেশের অন্যতম সেরা কোচ মারুফুল হক।

টুর্নামেন্টে বিদেশি দলগুলোর বিপক্ষে দুর্দান্ত পাফরমেন্স করায় মানিককে নিয়ে ছিল মারুফুলের উচ্ছ্বাস। দুই মাস পেরোতেই এ মিডফিল্ডারকে জাতীয় দলে ডেকেছেন কোচ জেমি ডে। মারুফুলের কথা বিবেচনায় নিলে মানিক তো জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার কঠিন প্রতিদ্বন্দ্বীই!

তবে মাঝমাঠে জামালের সঙ্গী হওয়ার সম্ভাবনাই বেশি। জামাল (সাইফ স্পোর্টিং) ও মানিক দুজন দুই ক্লাবে খেলে থাকলেও, শেখ কামাল টুর্নামেন্টে চট্টগ্রাম আবাহনীতে একই সঙ্গে খেলেছিলেন তাঁরা। জামাল অতিথি খেলোয়াড় হিসেবে খেললেও, আরামবাগ ছেড়ে এ মৌসুমেই চট্টগ্রামের দলে যোগ দিয়েছেন মানিক। টুর্নামেন্টে দুজনকেই একই সঙ্গে কাছ থেকে দেখেছেন অতিথি কোচ হিসেবে কাজ করা মারুফুল (এখন স্থায়ী)। ৪-৩-৩ ফরমেশনে হোল্ডিং মিডফিল্ডার হিসেবে মানিককেই সুযোগ দিয়েছিলেন মারুফুল, অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলেছিলেন জামাল।

জাতীয় দলে ‘অটোমেটিক চয়েজ’ অধিনায়ক জামাল। তাঁর সঙ্গে সাধারণত জুটি বেঁধে খেলেছেন মাসুক মিয়া জনি বা আতিকুর রহমান ফাহাদ। কিন্তু চোটের কারণে দল থেকে ছিটকে গিয়েছেন এ দুই হোল্ডিং মিডফিল্ডার। তাঁদের স্থলে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে খেলেছেন বিপলু আহমেদ। ৪-১-৪-১ ফরমেশনে জামালের সামনে সোহেল রানার সঙ্গে খেলে ছিলেন তিনি। চোট মাঠের বাইরে পাঠিয়ে দিয়েছে বিপলুকেও।

একের পর এক মিডফিল্ডার চোটে পড়ায় বাংলাদেশ দলের মাঝমাঠ এখন টালমাটাল। নতুন মুখ হলেও মানিক দলে আসায় মাঝমাঠে আসতে পারে স্বস্তি। স্পষ্টত তিনি হতে পারেন গত বঙ্গবন্ধু গোল্ডকাপের সেরা উদীয়মান খেলোয়াড় হওয়া বিপলুর স্থলাভিষিক্ত। চ্যালেঞ্জটা নিচ্ছেন মানিক, ‘আমার পজিশনে একাধিক ভালো খেলোয়াড় আছেন। অধিনায়ক জামাল ভাইসহ আছেন আরও কয়েকজন। প্রতিটি ফুটবলারের স্বপ্ন থাকে জাতীয় দলে খেলা। একাদশে জায়গা করে নেওয়ার জন্য নিজের সর্বোচ্চটা দেব। লড়াই করে খেলতে চাই।’

১৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে আজ থেকে শুরু হবে বাংলাদেশের ক্যাম্প। অবশ্য সব ফুটবলার আজ ক্যাম্পে আসবেন না। ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ৯ ফুটবলারকে এক দিন পর ক্যাম্পে যোগ দিতে বলা হয়েছে। অধিনায়ক জামাল ভূঁইয়া বিয়ের জন্য ছুটি নিয়েছেন ক্যাম্প থেকে। তিনি ডেনমার্ক থেকে এসে অনুশীলনে যোগ দেবেন আগামীকাল। কোচ জেমিরও আগামীকাল ঢাকায় এসে পৌঁছার কথা।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত