সোলাইমানি হত্যায় কাতার সফর বাতিল করেছে মার্কিন ফুটবল

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২০, ১৯:৪৮

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ এয়ারপোর্টে ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যায় উত্তেজনা বিরাজ করছে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে। কাশেম সোলাইমানির হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতির কারণে কাতার সফরে যাচ্ছে না যুক্তরাষ্ট্র দল, যেটি হওয়ার কথা ছিল ৫ থেকে ২৫ জানুয়ারি।

গতকাল ৩ জানুয়ারি (শুক্রবার) এমন অস্থিতিশীল অবস্থার কথা বিবেচনা করে এক বিবৃতিতে কাতারে অনুশীলন বাতিল করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন।

বিবৃতিতে বলা হয়, ‘ওই অঞ্চলে উদ্ভূত পরিস্থিতি বিচারে কাতারে ছেলেদের জাতীয় দলের নির্ধারিত শীতকালীন অনুশীলন ক্যাম্প স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ফুটবল। ১ ফেব্রুয়ারি কোস্টারিকার মুখোমুখি হওয়ার প্রস্তুতি হিসেবে এর মধ্যে অন্য ব্যবস্থা নেওয়া হবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানিয়েছে, বিকল্প ব্যবস্থা হিসেবে ৬ জানুয়ারি থেকে ফ্লোরিডায় ব্রাডেনটনের আইএমজি একাডেমিতে অনুশীলন ক্যাম্প করবে যুক্তরাষ্ট্র দল। ক্যালিফোর্নিয়ায় ১ ফেব্রুয়ারি প্রীতি ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। কাতারের অনুশীলন ক্যাম্পে ‘ক্লোজ ডোর’ ম্যাচ খেলার কথা ছিল যুক্তরাষ্ট্রের। ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সেপ্টেম্বর থেকে বিশ্বকাপ বাছাইপর্বের অভিযান শুরু করবে যুক্তরাষ্ট্র।

গত ২ জানুয়ারি (বৃহস্পতিবার) ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

৩ জানুয়ারি (শুক্রবার) পেন্টাগনের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নিজেদের দেশের অন্যতম নেতাকে হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরানিরাও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত