ডি ভিলিয়ার্সকে ফেরাতে চাচ্ছেন বাউচার

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৩৬

সাহস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটের চাপ নিতে পারছেন না, এমন কারণ দেখিয়ে ২০১৮ সালে অবসর নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে নিয়মিত খেলে যাচ্ছেন তিনি, আছেনও দুর্দান্ত ফর্মে। গত ওয়ানডে বিশ্বকাপে দেশের হয়ে ফিরতে চাইলেও বোর্ডের অনীহার কারণে খেলতে পারেননি। এবার খুব সম্ভবত অবস্থার পরিবর্তন হতে চলেছে। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা এই খেলোয়াড়কে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দলে চাইছেন নতুন কোচ মার্ক বাউচার।

ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এসেছে পালাবদল। বোর্ডের অন্তর্বর্তীকালীন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। এসেই কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা উইকেটরক্ষক মার্ক বাউচারকে। দলে এসেই অন্যতম সেরা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সকে ফেরানোর জন্য উদ্যোগ নেওয়া শুরু করেছেন তিনি।

আগামী বছর অস্ট্রেলিয়াতে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপকে সামনে রেখে বাউচার চাচ্ছেন, সেরা খেলোয়াড়দের নিয়ে দল গড়ার। আর সেরা খেলোয়াড়দের তালিকায় স্বাভাবিকভাবেই আছেন এবি ডি ভিলিয়ার্স, যিনি গত বছর অবসর নিলেও, পরে জাতীয় দলের হয়ে ফিরতে চেয়েছিলেন। বোর্ডের অনীহার কারণে এই ওয়ানডে বিশ্বকাপে তাঁকে দেখা যায়নি। এমনটা আর হবে না বলে জানিয়েছেন বাউচার, ‘আপনি যখন বিশ্বকাপে খেলতে যাবেন, আপনি চাইবেন আপনার সেরা খেলোয়াড়গুলো দলে থাকুক। আমি যদি মনে করি সে আমাদের অন্যতম সেরা একজন খেলোয়াড়, তাহলে কেন আমি ওর সঙ্গে একটু কথা বলে ওকে দলে ফিরিয়ে আনার চেষ্টা করব না? আমি মাত্রই দায়িত্ব পেয়েছি। বেশ কিছু খেলোয়াড়ের সঙ্গে হয়তো আমি কথা বলে দেখতে পারি, তারা কী করছে না করছে সেটা জানতে পারি।’

দক্ষিণ আফ্রিকার ভালোর জন্য শুধু ডি ভিলিয়ার্স নন, যে কারওর সঙ্গে আলোচনার টেবিলে বসতে রাজি বাউচার, ‘আপনি চাইবেন আপনার সেরা খেলোয়াড়দের নিয়ে বিশ্বকাপে যেতে। এখন দলে খেলোয়াড় বা মিডিয়ার সঙ্গে দুই-একটা বিষয়ে মনোমালিন্য থেকে থাকলে সেগুলো মেটানোর জন্য যদি আমাকে উদ্যোগ নিয়তে হয়, তাহলে কেন নয়? দক্ষিণ আফ্রিকার ভালোর জন্য আমাকে সেটাই করতে হবে।’

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের হয়ে ১৪৭টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাউচার। উইকেটরক্ষক হিসেবে ৯৯৯ ডিসমিসালের রেকর্ডও রয়েছে তাঁর, যা একটি রেকর্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?