সাউথ এশিয়ান (এসএ) গেমস

নেপালের কাছেও হারে বাংলাদেশ!

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৪:০৪

সাহস ডেস্ক

সাউথ এশিয়ান (এসএ) গেমসে পুরুষ ফুটবল ইভেন্টের ফাইনালে খেলতে হলে স্বাগতিক নেপালকে হারাতেই হবে এমন সমীকরণের দিনে স্বাগতিকদের বিপক্ষে হেরে সোনা জেতার স্বপ্নভঙ্গ করেছে বাংলাদেশ।

রবিবার (৮ ডিসেম্বর) বিকেল সোয়া ৫টায় ত্রিপুরেশ্বরের দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নেপালের বিপক্ষে ১-০ গোলে হেরেছে জেমি ডের শিষ্যরা। এই হারে ৫ দলের মধ্যে তিন নম্বর হয়ে এসএ গেমস শেষ করল বাংলাদেশ। অর্থাৎ গতবারের মতো এবারও অর্জন সান্ত্বনার ব্রোঞ্জ।

এদিন পাঁচ ডিফেন্ডার নিয়ে একাদশ সাজিয়েছিলেন জেমি ডে। এ ছাড়া তিন সেন্টারব্যাকের সামনে হোল্ডিং মিডফিল্ডার হিসেবে খেলেছেন প্রথাগত লেফটব্যাক সুশান্ত ত্রিপুরা।

চলতে থাকে দু’দলের হাড্ডাহাড্ডি লড়াই। ম্যাচের ১১তম মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দেন সুনীল বাল। সুজল শ্রেষ্ঠার বাড়ানো বল থেকে সুনীল বালের আড়াআড়ি শটে গোল হজম করে বসে বাংলাদেশ। বাকি সময় সমতায় ফেরার জন্য জোর চেষ্টা চালিয়ে যায় জামাল ভূঁইয়ারা। পুরো ম্যাচ জুড়ে নেপালের বিপক্ষে ৭টি শট নেয় বাংলাদেশ। যেখানে স্বাগতিকদের শট ৫টি। তারপরও সমতায় ফিরতে ব্যর্থ হয় জামাল-সাদরা।

তারমধ্যে উল্টো মাথা গরম করে নির্ধারিত সময়ের সঙ্গে যোগ করা পঞ্চম মিনিটে লাল কার্ড দেখে বসেন জামাল ভূঁইয়া। ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে নিজেদের সীমান্তে বল দখলের লড়াইয়ের সময় নেপালের ১৬ নাম্বার জার্সিধারী শেশাঙ্গকে ধাক্কা দিয়ে বসেন বাংলাদেশ দলের অধিনায়ক।

এই হারে এসএ গেমসের স্বর্ণ পুনরুদ্ধারের স্বপ্ন পূরণ হলো না বাংলাদেশের। ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে লাল-সবুজদের। এর আগে বাংলাদেশ দু’বার স্বর্ণ জিতেছিল এসএ গেমসে। প্রথমবার ১৯৯৯ সালে এই কাঠমান্ডুতেই। দ্বিতীয়বার ২০১০ সালে ঢাকায়।

ফুটবলের স্বর্ণের লড়াইয়ে মঙ্গলবার (১০ ডিসেম্বর) মুখোমুখি হবে নেপাল ও ভুটান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত