সাউথ এশিয়ান (এসএ) গেমস

আর্চারিতে ১০-এ দশ পেয়ে রেকর্ড বাংলাদেশের

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৬

সাহস ডেস্ক

সাউথ এশিয়ান (এসএ) গেমসে তিরন্দাজির ১০ ইভেন্টে অংশগ্রহণ করে প্রতিটিতেই সোনার পদক জিতেছে বাংলাদেশের আর্চাররা। আর এই ১০টি ইভেন্টে জিতেই অনন্য এক রেকর্ড গড়েছে বাংলাদেশ।

আজ সোমবার (৯ ডিসেম্বর) ৪টি ইভেন্টে সোনার পদক জিতেছে বাংলাদেশ। গতকাল বাকি ৬টি ইভেন্টে সোনা জিতেছিলেন বাংলাদেশের আর্চাররা।

গতকাল ৬ সোনার প্রথম তিনটি এসেছিল রিকার্ভ দলগত ইভেন্ট ও মিশ্র রিকার্ভে। পরের তিনটি আসে ছেলে ও মেয়েদের কম্পাউন্ড আর কম্পাউন্ড মিশ্রে।

আজ কম্পাউন্ড এককে (ছেলে-মেয়ে) সোনা জিতেছেন মোহাম্মদ সোহেল রানা ও সোমা বিশ্বাস; রিকার্ভের এককে ইতি খাতুনের পাশাপাশি সোনা তুলে নিয়েছেন রোমান সানা।

মেয়েদের রিকার্ভের এককের ফাইনালে ভুটানকে হারিয়েছেন ইতি। রোমানও ভুটানের প্রতিযোগীকে হারিয়েই জিতেছেন ছেলেদের রিকার্ভ একক।

পুরুষদের দলগত রিকার্ভে রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও তামিল ইসলাম ৫-৩ সেটে জেতেন শ্রীলঙ্কান আর্চারদের বিপক্ষে। মেয়েদের দলগত রিকার্ভে ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের দল লঙ্কানদের ৬-০ সেটে উড়িয়ে দিয়ে সোনা জেতেন।

মিশ্র রিকার্ভে দলটিতে ছিলেন রোমান সানা ও ইতি খাতুন। তারা হারান ভুটানকে ৬-২ সেটে। কম্পাউন্ড ইভেন্টে ছেলেদের দল জিতেছে ভুটানের বিপক্ষে। আশিকুজ্জামান, সোহেল রানা ও অসিম কুমার দাসের দল জিতেছে ২২৬-২১৩ পয়েন্টের ব্যবধানে।

একই ইভেন্টে মেয়েরা জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। মেয়েদের দলটিতে ছিলেন সুস্মিতা বণিক, শ্যামলি রায় ও সোমা বিশ্বাস। কম্পাউন্ড মিশ্রে সোহেল রানা ও সোমা বিশ্বাস জিতেছিলেন নেপালকে হারিয়ে।

আর্চারি খুব পরিচিত খেলা ছিল না বাংলাদেশে। তবে এই খেলায় দেশের মানুষের আগ্রহ তৈরি করেন রোমান সানাই। গত বছর জুনে নেদারল্যান্ডসে হুন্দাই বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ছেলেদের ব্যক্তিগত রিকার্ভে ব্রোঞ্জ জয় করে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। কোনো খেলার বিশ্ব প্রতিযোগিতায় সেটিই ছিল বাংলাদেশের প্রথম কোনো পদক। সেই সঙ্গে ২০২০ সালে অনুষ্ঠেয় টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ফেলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত