x

এইমাত্র

  •  আরও এক সপ্তাহের কঠোর লকডাউনের সুপারিশ
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  সাতদিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল হক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

রোনালদো-ফন ডাইককে হারিয়ে রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতলেন মেসি

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৯, ১১:৪৭

সাহস ডেস্ক

ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। গত অগাস্টে মেসি ও রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন ফন ডাইক। পরের মাসে এই ডাচ ডিফেন্ডার ও পর্তুগিজ তারকা রোনালদোকে পেছনে ফেলে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জিতে নেন বার্সেলোনা তারকা।

সোমবার (৩ ডিসেম্বর) প্যারিসে এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে তুলে দেওয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’র মর্যাদাপূর্ণ পুরস্কারটি। 

বরাবরের মতো গত মৌসুমটাও দারুণ কাটে মেসির। লা লিগা, চ্যাম্পিয়ন্স লীগ বা জাতীয় দল; সবখানেই দারুন ফর্মে ছিলেন তিনি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গত মৌসুমে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি। বার্সেলোনাকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।

সময়ের সেরা দুই ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো ও মেসি সমান সংখ্যক পাঁচবার করে ব্যালন ডি’অর জেতার রেকর্ড থাকলেও ২০১৯ সালের ব্যলন ডি’অর জিতে সবাইকে ছাড়িয়ে গেলেন আর্জেন্টাইন তারকা।

এর আগে মেসি ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ টানা চারবারের পর ২০১৫ সালে সর্বশেষ ফুটবলের সম্মানজনক পুরস্কারটি জিতে নেন।  

অপরদিকে বিশ্বজুড়ে সাংবাদিকদের ভোটে নারী ফুটবলের ব্যালন ডি’অর জিতেছেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ফরোয়ার্ড মেগান র‌্যাপিনো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?