গোলাপি বলের দিবারাত্রী টেস্ট

৮৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ

প্রকাশ | ২৩ নভেম্বর ২০১৯, ২১:৪৫

গোলাপি বলের দিবারাত্রী টেস্টে আজ দ্বিতীয় দিনে ২৪১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। অবশেষে ৬ উইকেট হারিয়ে ১৫২ রান করে ৮৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করেছে টাইগাররা। তবে দ্বিতীয় দিনে শেষ হলের অনবদ্য একটি হাফসেঞ্চুরি নিয়ে অপরাজিত রয়েছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

শনিবার (২৩ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে দ্বিতীয় দিনে মুখোমুখি হয় ভারত-বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ১৩ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। পরে ম্যাচের হাল ধরেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ব্যাক্তিগত ৭ চারে ৩৯ রান করে ইঞ্জুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় মাহমুদউল্লাহর।

পরে মেহেদি হাসানা মিরাজ নেমে মুশফিককে সঙ্গ দিতে শুরু করেন। তবে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি তিনি। ২ চার ১ ছক্কায় ১৫ রান করে ইশান্ত শর্মার বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মিরাজ। পরে নামে তাইজুল ইসলাম।

দ্বিতীয় দিনের খেলা শেষের আগে ১১ রান করে উমেশ যাদবের বলে রাহানের হাতে ক্যাচ দিয়ে ফেরন তাইজুল। তাইজুল আউট হওয়ার পরই দ্বিতীয় দিন শেষ করে দু’দল। তবে দ্বিতীয় দিন শেষে ১০ চারে ৫৯ রান করে অপরাজিত রয়েছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। অবশেষে ৬ উইকেটে ১৫২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

ভারতের হয়ে ইশান্ত শর্মা একাই নিয়েছেন ৪ উইকেট এবং উমেশ যাদব নিয়েছেন ২টি উইকেট। আগামীকাল একই মাঠে গোলাপি বলের দিবারাত্রী টেস্টের তৃতীয় দিন শুরু করবে ভারত-বাংলাদেশ।

এর আগে আজ দ্বিতীয় দিনে ৬৮ রানের লিড নিয়ে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ৩৪৭ রান করে ২৪১ রানের লিড নিয়ে ডিক্লেয়ার দিয়ে নিজেদের প্রথম ইনিংস শেষ করে স্বাগতিকরা। বিরাট কোহলি ৫৯ রানে ও আজিঙ্কা রাহানে ২৩ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করেছিলেন।

তবে আজ রাহানেকে বিদায় করে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৫১ রানে ক্যারিয়ারের ২২তম অর্ধশত করে তাইজুল ইসলামের বলে এবাদত হোসেনের হাতে বন্দী হয়ে সাজঘরে ফেরেন রাহানে।

লাঞ্চ থেকে ফিরেই ৭৭তম ওভারে রবীন্দ্র জাদেজাকে সরাসরি বোল্ড করেন আবু জায়েদ। ৪১ বলে ১২ রান করেন এই ব্যাটসম্যান। পাঁচ ওভার পরেই ব্যাটিংয়ে টিকে যাওয়া বিরাট কোহলিকে মাঠ ছাড়া করেন এবাদত হোসেন। তুলে মারতে গিয়ে তাইজুল ইসলামের ক্যাচে পরিণত হন ভারতীয় দলপতি। ১৯৪ বলে ১৮টি চারে ১৩৬ করেন এই তারকা ব্যাটসম্যান।

কোহলির আজকের এই সেঞ্চুরিতে দারুণ এক কীর্তিতে নাম লিখিয়েছেন কোহলি। ইডেনে ক্যারিয়ারের ৮৪তম ম্যাচে নেমে ২৭তম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। তাতে টপকে গেছেন অধিনায়ক হিসেবে টেস্টে ১৯ সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ান গ্রেট রিকি পন্টিংকে। কোহলির আজকের সেঞ্চুরি দলপতি হিসেবে ২০তম।

এরপর ইনিংসের ৮৬তম ওভারে রবিচঁন্দ্রা আশ্বিনকে ফেরান আল-আমিন হোসেন। ২ চারে মাত্র ৯ রান করে আলা-মিনের বলে এলবিডব্লিউ হন আশ্বিন। তার পরের ওভারেই শূন্য রানে উমেশ যাদবকে ফেরান আবু জায়েদ। তার পরের ওভারে শূন্য রানে ইশান্ত শর্মাকে ফেরান আল-আমিন।

টাইগারদের হয়ে আল-আমিন ও এবাদত ৩টি করে উইকেট পান। দুটি উইকেট তুলে নেন আবু-জায়েদ। আর তাইজুল একটি উইকেট দখল করেন।

গতকাল শুক্রবার (২২ নভেম্বর) প্রথম দিন টসে জিতে ব্যাটিং ব্যর্থতায় নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৩০.৩ ওভারে ১০৬ রানে গুটিয়ে যায় সফরকারীরা। জবাবে ৩ উইকেট হারিয়ে দলীয় ১৭৪ রান ও ৬৮ রানের লিডে দিন শেষ করে ভারত।