২৪১ রানের লিড নিল ভারত

প্রকাশ | ২৩ নভেম্বর ২০১৯, ১৭:৪০ | আপডেট: ২৩ নভেম্বর ২০১৯, ১৮:৩৭

গোলাপি বলের দিবারাত্রী টেস্টর বাংলাদেশের বিপক্ষে আজ দ্বিতীয় দিনের দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রান করে ২৪১ রানের লিড নিয়ে ডিক্লেয়ার দিয়েছে স্বাগতিক ভারত। ২৪১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করবে বাংলাদেশ।

শনিবার (২৩ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে দ্বিতীয় দিনে মুখোমুখি হয় ভারত-বাংলাদেশ।

এর আগে আজ দ্বিতীয় দিনে ৬৮ রানের লিড নিয়ে ব্যাটিং শুরু করেছিল স্বাগতিক ভারত। বিরাট কোহলি ৫৯ রানে ও আজিঙ্কা রাহানে ২৩ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করেছিলেন।

তবে আজ রাহানেকে বিদায় করে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৫১ রানে ক্যারিয়ারের ২২তম অর্ধশত করে তাইজুল ইসলামের বলে এবাদত হোসেনের হাতে বন্দী হয়ে সাজঘরে ফেরেন রাহানে।

লাঞ্চ থেকে ফিরেই ৭৭তম ওভারে রবীন্দ্র জাদেজাকে সরাসরি বোল্ড করেন আবু জায়েদ। ৪১ বলে ১২ রান করেন এই ব্যাটসম্যান। পাঁচ ওভার পরেই ব্যাটিংয়ে টিকে যাওয়া বিরাট কোহলিকে মাঠ ছাড়া করেন এবাদত হোসেন। তুলে মারতে গিয়ে তাইজুল ইসলামের ক্যাচে পরিণত হন ভারতীয় দলপতি। ১৯৪ বলে ১৮টি চারে ১৩৬ করেন এই তারকা ব্যাটসম্যান।

কোহলির আজকের এই সেঞ্চুরিতে দারুণ এক কীর্তিতে নাম লিখিয়েছেন কোহলি। ইডেনে ক্যারিয়ারের ৮৪তম ম্যাচে নেমে ২৭তম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। তাতে টপকে গেছেন অধিনায়ক হিসেবে টেস্টে ১৯ সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ান গ্রেট রিকি পন্টিংকে। কোহলির আজকের সেঞ্চুরি দলপতি হিসেবে ২০তম।

এরপর ইনিংসের ৮৬তম ওভারে রবিচঁন্দ্রা আশ্বিনকে ফেরান আল-আমিন হোসেন। ২ চারে মাত্র ৯ রান করে আলা-মিনের বলে এলবিডব্লিউ হন আশ্বিন। তার পরের ওভারেই শূন্য রানে উমেশ যাদবকে ফেরান আবু জায়েদ। তার পরের ওভারে শূন্য রানে ইশানত শর্মাকে ফেরান আল-আমিন।

গতকাল শুক্রবার (২২ নভেম্বর) প্রথম দিন টসে জিতে ব্যাটিং ব্যর্থতায় নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৩০.৩ ওভারে ১০৬ রানে গুটিয়ে যায় সফরকারীরা। জবাবে ৩ উইকেট হারিয়ে দলীয় ১৭৪ রান ও ৬৮ রানের লিডে দিন শেষ করে ভারত।