এবার ১১ ক্রিকেটারকে ছেড়ে দিল শারুখের কেকেআর

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৯, ১৪:১১

সাহস ডেস্ক

হাতে রয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ টাকা। আইপিএল ত্রয়োদশ সংস্করণের জন্য 'বুড়োদের' ছেড়ে দিয়ে ঢেলে দল সাজাচ্ছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। নিয়মানুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর নিলাম থেকে ১১ জন ক্রিকেটার ভেড়াতে পারবে তারা। এদের মধ্যে ৭ জন হতে হবে ভারতীয় এবং ৪ জন বিদেশি।

কেকেআরের মালিক বলিউড কিং শাহরুখ খান। চাউর হয়েছে, দল গড়ার ক্ষেত্রে অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যকে বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি। সবশেষ খবর, এরই মধ্যে একঝাঁক নামি ক্রিকেটার ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। সব মিলিয়ে সংখ্যাটা ১১ জন।

তন্মধ্যে আছেন কার্লোস ব্রাথওয়েট, ক্রিস লিন, রবিন উত্থাপ্পা, পীযূষ চাওলা, জো ডেনলি ও আনরিখ নর্টজে। অখ্যাতদের মধ্যে ছেড়ে দেয়া হয়েছে কারিয়াপ্পা, ম্যাট কেলি, নিখিল নায়েক ও শ্রীকান্ত মুন্ডেকে।

নিয়ম অনুযায়ী, এ বছর স্কোয়াড তৈরির জন্য ৮৫ কোটি টাকা খরচ করতে পারবে প্রত্যেক টিম। আর ২৫ জন ক্রিকেটার নিয়ে দল গঠন করতে পারবে তারা। এদিকে, আগের ১৪ জন ধরে রেখেছে কেকেআর। গেলবারের মতো এবারো অধিনায়ক থাকছেন দীনেশ কার্তিক।

বিদেশিদের মধ্যে রাখা হয়েছে আন্দ্রে রাসেল, হ্যারি গার্নি, লকি ফার্গুসন ও সুনীল নারাইনকে। দেশিদের মধ্যে কার্তিক ছাড়াও থাকছেন শুবমান গিল, কমলেশ নাগারকোটি, কুলদীপ যাদব, নীতিশ রানা, প্রসিধ কৃষ্ণ, রিঙ্কু সিং, সন্দীপ ওয়ারিয়র, শিবম মাভি ও সিদ্ধেশ লাড।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে এবারের নিলাম। আইপিএলের ১৩ বছরের ইতিহাসে এ প্রথম সেখানে প্লেয়ার্স ড্রাফট হচ্ছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)প্রেসিডেন্ট হওয়ার পর এটাও সৌরভ গাঙ্গুলির মুকুটে একটা সাফল্যের পালক।

আইপিএল নিলামে দল তৈরি অনেকটাই নির্ভর করে আগাম পরিকল্পনার ওপর। গেল কয়েক বছর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দলের চাহিদা অনুযায়ী ক্রিকেটার কিনেছে কলকতা। এবারো সেই স্ট্র্যাটেজি থাকছে। উত্থাপ্পা, নারাইন ও লিনের বদলি হিসেবে কাদের নেয়া হবে-এখন সেটাই দেখার।

হাতে টাকা কম নেই। বিগত সময়ে দল গড়ার ক্ষেত্রে যথেষ্ট পেশাদারিত্ব দেখিয়েছেন কেকেআরের প্রধান নির্বাহী বেঙ্কি মাইশো। তবে গত বছর অতিরিক্ত রাসেল-নির্ভরতা এবং বারবার ওয়েস্ট ইন্ডিয়ান তারকার ব্যাটিংঅর্ডার ইচ্ছেমতো বদলানো দলের যথেষ্ট ক্ষতি করেছে।

সূত্র: যুগান্তর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?