"আমরা পরিষ্কার ছিলাম যে, কি করতে হবে"

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৩:১০

সাহস ডেস্ক

২০১৬। বেঙ্গালুরুতে টি-২০ বিশ্বকাপের ম্যাচ। প্রতিপক্ষ ভারত। ক্রিজে ব্যাট হাতে দুই স্বীকৃত ব্যাটসম্যান মুশফিক আর মাহমুদুল্লাহ। ভারতকে হারাতে হলে প্রয়োজন ৩ বলে ২ রান। কিন্তু সেদিন এই সহজ সমীকরনও কঠিন হয়ে গিয়েছিল। শেষে ১ রানে হারতে হয় বাংলাদেশকে।

২০১৬ সালের ম্যাচ গুরুত্বপূর্ণ ছিল গতকালের ম্যাচেও। সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েই বাংলাদেশ দল জিতেছে দিল্লীতে। জানিয়েছেন, গতকালের ম্যাচের ম্যান অফ দ্য ম্যাচ মুশফিকুর রহিম। 

গতকালের সংবাদ সম্মেলনেও আলোচনা হলো বেঙ্গালুরু ম্যাচ নিয়ে। তাতে একটু মন খারাপ করা মুশফিক বললেন, "এভাবে জিতলে কেউ মনে রাখে না। হেরে গেলে সবাই মনে রাখে...এমন যে কোনো খেলোয়াড়ের ক্ষেত্রেই হতে পারে। ১০/১৫ বছরে এমন কিছু ম্যাচ আপনার ক্যারিয়ারে থাকতেই পারে। গত কয়েক বছরে আমি কিছু ম্যাচে শেষ পর্যন্ত থেকে জিতিয়েও ফিরেছি। সেগুলো আমাকে অনেক আত্মবিশ্বাস দিয়েছে।"

ভারতের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলেও ভুলতে পারছেন না বেঙ্গালুরু ম্যাচের হেরে যাওয়া। 

মুশফিক বলন, "মানুষ ভুল করতেই পারে। তবে সেখান থেকে শিক্ষা নেওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। শেষ দিকে আমি আর (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাই কথা বলেছিলাম। আমরা পরিষ্কার ছিলাম যে, কি করতে হবে। এবার আমরা ম্যাচ শেষ করতে পেরেছি। এটা ছিল আমাদের জন্য দারুণ ব্যাপার।"

দ্বি-পাক্ষিক সিরিজ আর বিশ্বকাপের ম্যাচের মধ্যে যে একটা পার্থক্য রয়েছে তাউল্লেখ করে মুশফিকুর রহিম বলেন, "বিশ্বকাপের ম্যাচ আর দ্বি-পাক্ষিক সিরিজের ম্যাচ সম্পূর্ণ আলাদা। ভারতের মতো দলের বিপক্ষে যখন খেলবেন তখন আপনি নিজেদের সেরাটা দিতে চাইবেন। আর এই সংস্করণে আমরা কখনও জিতিনি। আমাদের শুরু করাটা দরকার ছিল। সেই শুরুটা করতে পেরে আমরা অনেক খুশি। বিশ্বাস ছিল যে, আমরা ওদের হারাতে পারি।"

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত