ঐতিহাসিক টেস্টে প্রধানমন্ত্রীকে কলকাতায় আমন্ত্রণ সৌরভ গাঙ্গুলির

প্রকাশ | ১৭ অক্টোবর ২০১৯, ১৩:৪৩ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৯, ১৫:১৩

ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি হতে যাওয়া সৌরভ গাঙ্গুলি ইডেনে ভারত বনাম বাংলাদেশ ঐতিহাসিক টেস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন বলে জানিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা। আগামী ২২ নভেম্বর ইডেনে হবে সেই টেস্ট।

নভেম্বরে তিন টি-টোয়েন্টি আর দুই টেস্টের সিরিজ খেলতে ভারতে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট হবে কলকাতার ঐতিহ্যবাহী ভেন্যু ইডেন গার্ডেনে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, এই প্রথম ভারতের মাটিতে টেস্ট খেলতে আসছে বাংলাদেশ। আগামী ২২ নভেম্বর ইডেনে হবে সেই টেস্ট। যেখানে দুই বাংলার আবেগও জড়িয়ে থাকবে। নতুন বোর্ড প্রেসিডেন্ট উৎসবের আমেজে রাঙিয়ে তুলতে চান সেই স্মরণীয় মুহূর্ত। শেখ হাসিনার কাছে আমন্ত্রণ ইতিমধ্যে চলে গিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দফতর থেকে আমন্ত্রণ গ্রহণ করে এখনও কোনও উত্তর না এলেও মনে করা হচ্ছে যে কোনও মুহূর্তে চলে আসতে পারে। তবে ধরেই নেওয়া যায়, এমন এক ঐতিহাসিক টেস্টে থাকার বিষয়ে তিনি সম্মতিই দেবেন।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ভারতের বিপক্ষেই ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অভিষেক টেস্ট খেলেছিল বাংলাদেশ। কাকতালীয়ভাবে সে টেস্ট দিয়েই ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হয় সৌরভের। বছর বিশেকের মধ্যে সেই সৌরভই এখন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় কর্তা।

এদিকে ভারতের পক্ষ থেকে এই টেস্ট ম্যাচের উদ্বোধনে কে থাকবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। এই টেস্ট ম্যাচের উদ্বোধন কে করবেন ? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? নাকি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? অথবা দু’জনকেই একসঙ্গে দেখা যাবে এই ঐতিহাসিক মঞ্চে? এ নিয়ে আগ্রহ বেড়ে যাওয়ার কারণ বোর্ড প্রেসিডেন্ট হওয়ার আগে সৌরভ নয়াদিল্লিতে অমিত শাহর সঙ্গে বৈঠক করেছেন।