ইসরাইলের সঙ্গে সম্পর্কোন্নয়ন করতে খেলাধুলাকে হাতিয়ার বানাচ্ছে সৌদি

প্রকাশ | ১৫ অক্টোবর ২০১৯, ১৭:১৩

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও তার দুই সহযোগীর জড়িত থাকায় ওই দুই সহযোগী পদ হারায়। এরপরই ইসরাইলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কোন্নয়ন এতদিন ব্যাপক বাধার মুখে থাকলেও সম্পর্ক স্বাভাবিক করতে এখন খেলাধুলাকে হাতিয়ার বানাচ্ছে সৌদি আরব।

আজ ১৫ অক্টোবর (মঙ্গলবার) রামাল্লায় ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়া কাপের বাছাইপর্বে ফিলিস্তিনির মুখোমুখি হবে সৌদি আরব।

এ বিষয়ে গতকাল ১৪ অক্টোবর (সোমবার) অধিকৃত পশ্চিমতীরে পা রাখার পরে পূর্ব জেরুজালেম-সংযুক্ত আল-আকসা মসজিদে গিয়ে ফিলিস্তিনিদের ক্ষোভ জাগিয়ে তুলেছেন সৌদি প্রতিনিধিরা।

এর মধ্যে দিয়ে সৌদি প্রতিনিধিরা প্রথমবারের মতো অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে প্রবেশ করলেন। মূলত ইহুদিবাদী রাষ্ট্রটির মৌন সম্মতি নিয়েই ফিলিস্তিনে আসলেন সৌদিরা।

ইসরাইলকে বর্জনে যেসব ক্ষেত্রে আরবদের ঐক্যমত রয়েছে, সেসবকে তুচ্ছ করেই সৌদিরা এই সফর বলে মনে করেন অধিকাংশ ফিলিস্তিনি। এতে রিয়াদের সঙ্গে তেলআবিবের সম্পর্ক স্বাভাবিকীকরণের দিকে যাচ্ছে বলে বিশ্লেষকদের ধারণা।

ইহুদিদের একটি উৎসবের সময় সৌদিরা আল-আকসা পরিদর্শনে যান। এ সময়ে মসজিদটিতে ফিলিস্তিনিদের প্রবেশ সীমিত করে দেয় ইসরাইলি বাহিনী।

উল্লেখ্য, ২০১৮ সালের বিশ্বকাপ ও ২০১৯ সালের এশিয়া কাপের বাছাইপর্বের জন্য জেরুজালেমে ফিলিস্তিনি জাতীয়দলের সঙ্গে একটি ম্যাচ খেলার অনুরোধ প্রত্যাখ্যান করে সৌদি ফুটবল ফেডারেশন। এটা ২০১৫ সালের ঘটনা। ইসরাইলকে বর্জনে আরব লীগের বাধ্যবাধকতা থেকেই রিয়াদকে এমন সিদ্ধান্ত নিতে হয়েছিল।