x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

নারীদের প্রথম বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:১৪

প্রথমবারের মত নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সংযোজন হতে যাচ্ছে ক্রিকেটে। দুবাইতে আইসিসির সবশেষ সভায় সিদ্ধান্তটি গৃহীত হয়। ২০২১ সালে টুর্নামেন্টের প্রথম আসর অনুষ্ঠিত হবে বাংলাদেশে।

প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ২০২৩ সাল থেকে ৮ বছরের জন্য আইসিসি একটি ক্রিকেটীয় ক্যালেন্ডার উপস্থাপন করে। যেখানে প্রতি বছরই আইসিসির কোন একটি টুর্নামেন্ট রাখা হয়। আর সেজন্যই নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সংযোজন।

এর আগে পুরুষদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থাকলেও নারীদের জন্য ছিলনা। ২০২১ সালে প্রথমবার নারীরাও অংশ নিবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে, যার ফরম্যাট হবে টি-টোয়েন্টি। প্রথম আয়োজক দেশ বাংলাদেশ।

এর আগে আইসিসি ইভেন্টগুলোর মধ্যে ২০১১ বিশ্বকাপের কিছু ম্যাচ, ২০১৪ সালে নারী ও পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৬ সালে পুরুষদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক দেশ ছিল বাংলাদেশ।

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের বোর্ড অনুভব করেছে যে প্রতিবছর যদি একটি পুরুষ ও নারী দলের বড় ইভেন্ট থাকে সেটা আমাদের ক্যালেন্ডারে ধারাবাহিকতা আনবে ও দ্বিপাক্ষিক সিরিজের পরিপূরক হবে। খেলাটির ভবিষ্যতের জন্যও একটি শক্তিশালী ভীত গড়ে দেবে। এছাড়া ২০২২ সালের পর থেকে পূর্ণ সদস্য সব দেশই আয়োজক হওয়ার সম্ভাবনা বাড়বে।’

আইসিসির নারী বিশ্বকাপে বেড়েছে আর্থিক পুরষ্কারের পরিমানও। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ১ মিলিয়ন মার্কিন ডলার ও রানার্সআপ দল ৫ লাখ মার্কিন ডলার। যা আগের আসরের চেয়ে ৫ গুন বেশি। সবমিলিয়ে পুরো আয়োজনে আর্থিক পুরষ্কারের পরিমাণ বেড়েছে ২.৬ মিলিয়ন ডলার যা আগেরবারের চেয়ে ৩২০ শতাংশ বেশি।

সূত্র: cricket97

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত