x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

বাংলাদেশ হেরেছে, কিন্তু লড়াই করেছে!

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ২১:৩০

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে দুর্দান্ত লড়েও হেরেছে স্বাগতিক বাংলাদেশ। যদিও বিশাল ব্যবধান অবশ্য মাঠের খেলায় তেমন একটা চোখে পড়েনি। বরং দারুণ লড়াই উপহার দিয়েছে স্বাগতিক দল।

আজ ১০ অক্টোবর (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ২-০ গোলে হেরেছে জেমি ডে’র শিষ্যরা।

এদিন ম্যাচের শুরু থেকেই নিজের কিছুটা রক্ষণাত্মক ফুটবল খেলতে থাকে স্বাগতিকরা। তবে রক্ষণ ঠিক রেখে প্রায়ই কাতারের দূর্গে আক্রমণে ওঠে আসে বাংলাদেশ। ম্যাচের ১১তম মিনিটেই গোলের সুযোগ পায় বাংলাদেশ। ইয়াসিন খানের লম্বা থ্রো থেকে বল বিপদমুক্ত করতে পারেননি কাতারি ডিফেন্ডার। কিন্তু সুবিধাজনক স্থানে বলে পেয়েও জামাল ভূঁইয়ার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচের ২৫ মিনিটে ভালো একটি গোলের সুযোগ পায় বাংলাদেশ। পাল্টা আক্রমণ থেকে বল পেয়ে জীবনের বাড়িয়ে দেওয়া পাস ইব্রাহিমের পা স্পর্শ করার আগেই কাতারের ডিফেন্ডার কর্নারের বিনিময়ে নিশ্চিত গোল রক্ষা করেন। তবে ম্যাচের ২৮তম মিনিটে ডিফেন্সের দুর্বলতার সুযোগ নিয়ে কাতারকে ১-০ গোলে এগিয়ে দেন ইউসুফ।

তবে বাংলাদেশ সমতায় ফেরার সবচেয়ে ভালো সুযোগ পায় ম্যাচের ৪৩তম মিনিটে। ইয়াসিনের লং থ্রো থেকে পাওয়া বল পেনাল্টি ডি-বক্সের কাছ থেকে প্রথমবার জামালের শট ও পরেরবার ইয়াসিনের শট কাতারের ডিফেন্সে প্রতিহত হয়। ফলে নিশ্চিত গোলবঞ্চিত হয় স্বাগতিকরা। এরপর প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০তে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে এসেও দুর্দান্ত খেলতে থাকে বাংলাদেশ। সমতায় ফেরার জন্য মরিয়া হয়ে উঠে জামাল ভূঁইয়ারা। পাচতে থাকে কাতার দলকে। গোলের সুযোগও পেয়ে যায় জামালরা। ম্যাচের ৭৮ মিনিটে কাতারের গোলরক্ষককে পরাস্ত করে গোলে সট নিলে ডিফেন্ডাররা ঠেকিয়ে দেয়। পরে ম্যাচের অতিরিক্ত সময়ে ৯০+২ মিনিটে করিম বাউডিয়াফের গোলে ব্যবধান দাড়ায় ২-০তে।

এই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে কাতার। আর ২ ম্যাচে শূন্য পয়েন্ট নিয়ে নিচে আছে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত