x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী নৌকা বাইচে প্রথম স্থানে ইসাবেলা ফাউন্ডেশন

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ২০:১৪

সিরাজগঞ্জ জেলা পরিষদ আয়োজিত যমুনার বুকে ঐতিহ্যবাহী নৌকা বাইচ-২০১৯ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ছন্দ মিলিয়ে মাল্লাদের বৈঠা চালানোর সেই অপরূপ দৃশ্য যমুনাতীরে অপেক্ষমান দর্শকদের মনে শিহরণ জাগিয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনায় নাচুনে নদী যমুনায় কাসার ডঙ্কা বাজিয়ে বৈঠার ছন্দে ছন্দে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ প্রতিযোগিতা।

আজ ১০ অক্টোবর (বৃহস্পতিবার) সিরাজগঞ্জের যমুনা পাড়ের হার্ডপয়েন্টে অনুষ্ঠিত এই ঐতিহ্যবাহী নৌকা বাইচের পানশী বিভাগে প্রথম স্থান দখল করেছে ইসাবেলা ফাউন্ডেশন।

জেলা পরিষদের আয়োজনে প্রতিযোগিতার মূল উদ্যোক্তা ছিলেন সাবেক মন্ত্রী জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস।

যমুনা নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে আসা সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার যমুনা পাড়ের মানুষের উচ্ছাস, উদ্দীপনা এবং মুহুর-মুহু করতালিতে মুখরিত ছিল আড়াই কি:মি দীর্ঘ হার্ডপয়েন্টের পুরো এলাকা। আইন শৃঙ্খলা বাহিনীও ছিল সদা সতর্ক। নানা রঙয়ের বর্ণের, বাহারী পোষাক পড়ে শিশু, আবাল-বৃদ্ধরা মেতে উঠেছিল উৎসবের আমেজে। নিরাপত্তার চাদরে ঢাকা যমুনাপাড়ে নারীদের উপস্থিতিও ছিল লক্ষণীয়।

প্রতিযোগিতায় পানসি, কোষা ও বৃহৎ আকারের খেলনা নামের তিরিশটি নৌকা অংশগ্রহণ করে। কাসার ডঙ্কা, ঢোল, বাদ্যযন্ত্রের তালে তালে উচ্চ স্বরে আল্লাহু আল্লাহু ধ্বণি দিয়ে ‘জোরসে বল হেইও, আরো জোরে হেইওর ছন্দে যমুনার তীরের দর্শকেরাও মেতে উঠেছে উচ্ছাসে। সমান তালে ছুটে চলে সমর্থকরা। তীরের দর্শকদের করতালি, হর্ষধ্বনি পরিশ্রান্ত মাঝিদের উৎসাহ জোগায়।

এদিকে এই বাইচকে ঘিরে যমুনাপাড়ে আড়াই কি:মি হার্ডপয়েন্টে বসেছিল নানা মুখরোচক খাবারের দোকান। সেখানেও ছিল নারী-পুরুষ বিভিন্ন বয়সী মানুষের ভীড়।

প্রতিযোগিতায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা: হাবীবে মিল্লাত মুন্না এমপি। জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ, পরিষদ প্রধান নির্বাহী ইকতেখার উদ্দিন হাসান, সহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং জেলা পরিষদের সদস্য ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত