জয়ের নায়ক স্মিথ, অ্যাশেজ শিরোপাটি অস্ট্রেলিয়ার

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৬

চলতি অ্যাশেজের চতুর্থ টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়ে দীর্ঘ ১৮ বছর পর এই প্রথম অ্যাশেজ ধরে রেখে বাড়ি ফেরা নিশ্চিত করলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

৮ সেপ্টেম্বর (রবিবার) ওল্ড ট্রাফোর্ডের ম্যানচেস্টারে ইংলিশদের ১৮৫ রানে হারিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ শিরোপাটি নিজেদের করে নিয়েছে অজিরা।

অজিদের ছুড়ে দেওয়া ৩৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৯৭ রানেই গুটিয়ে গেছে ইংল্যান্ড। আগের দিনের ২ উইকেটে ১৮ রান নিয়ে পঞ্চম দিনে জয়ের জন্য ৮ উইকেটে ৩৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে ইংল্যান্ড। প্রায় অসম্ভব লক্ষ্যটা পাড়ি দিতে লড়াই করার চেষ্টা করেন জো ডেনলি (৫৩), জেসন রয় (৩১) ও জনি বেয়ারস্টো (২৫)। কিন্তু প্যাট কামিন্স, নাথান লায়ন, জস হ্যাজলউডরা বেশিক্ষণ লড়াইয়ের সুযোগ দেননি ইংলিশ ব্যাটসম্যানদের। নিয়মিত বিরতিতে উইকেট পতনের মিছিল ঠেকাতে পারেননি আর কেউই।

প্রথম দিকের ৪ ব্যাটসম্যানকে আউট করে অস্ট্রেলিয়ার জয়ের কাজটা সহজ করেন প্যাট কামিন্স। দুটি করে উইকেট নেন হ্যাজলউড ও নাথান লায়ন।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেলো অস্ট্রেলিয়া। তাই ওভালে শেষ ম্যাচে ইংলিশরা জিতলেও ১৮ বছর পর অ্যাশেজের শিরোপাটা থেকে যাবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছেই।

ম্যাচের দুই ইনিংসে ২৯৩ (২১১+৮২) রান তুলে সেরা খেলোয়াড় হয়েছেন স্টিভ স্মিথ।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: ৪৯৭/৮ (ডি.)- স্মিথ ২১১, পেইন ৫৮, স্টার্ক ৫৪* (ব্রড ৯৭/৩, লিচ ৮৩/২) ও ১৮৬/৬ (ডি.)- স্মিথ ৮২ (আর্চার ৪৫/৩)
ইংল্যান্ড: ৩০১/১০- বার্নস ৮১, রুট ৭১ (হ্যাজেলউড ৫৭/৪, কামিন্স ৬০/৩) ও ১৯৭/১০- ডেনলি ৫৩ (কামিন্স ৪৩/৪)

ফলাফল: অস্ট্রেলিয়া ১৮৫ রানে জয়ী
সিরিজ: অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে
ম্যাচ সেরা: স্টিভ স্মিথ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?