আবারও সর্বসেরা স্মিথ

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৩

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে অ্যাসেজ সিরিজে দলে ফিরেই পুরোনো ফর্মে সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টেই ক্যারিয়ারে প্রথমবার দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। টেস্টে ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা কোহলির সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে আনেন। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ঘাড়ের আঘাত নিয়েই ৯২ রানের ইনিংস খেলেন স্মিথ। কোহলির আরও কাছাকাছি চলে আসেন। কিন্তু দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নামতে পারেননি তিনি। এরপর তৃতীয় টেস্টে না খেলেও কোহলিকে হটিয়ে টেস্টের সেরা ব্যাটসম্যান হয়ে গেছেন স্মিথ।

অস্ট্রেলিয়ার সর্বশেষ টেস্টে স্মিথ খেলতে না পারলেও এই সময়ে কোহলি অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ খেলেছেন। দলকে ২-০ ব্যবধানে সিরিজ জিতিয়েছেন। ধোনির রেকর্ড ভেঙে ভারতের সর্বোচ্চ টেস্ট জয়ী অধিনায়ক হয়ে গেছেন। কিন্তু ব্যাট তার ঠিক মতো হাসেনি। প্রথম টেস্টে যথাক্রমে ৯ ও ৫১ রান করেন। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৭৬ রান করলেও দ্বিতীয় ইনিংসে গোল্ডেন ডাক মারেন তিনি। দুই ইনিংসে খারাপ ব্যাটিং করায় কোহলি পয়েন্ট হারিয়েছেন। স্মিথ তাই ওঠে গেছেন পয়েন্ট টেবিলে শীর্ষে। কোহলি নেমে গেছেন দুইয়ে।

টেস্ট র‌্যাংকিং অনুযায়ী, শীর্ষে উঠে যাওয়া স্মিথের পয়েন্ট ৯০৪। আর কোহলির পয়েন্ট দাঁড়িয়েছে ৯০৩। অ্যাসেজে এখনও স্মিথের সামনে দুই টেস্টে বাকি আছে। কোহলির থেকে এক পয়েন্ট এগিয়ে থাকা সাবেক অজি অধিনায়কের তাই কোহলির থেকে পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার ভালো সুযোগ আছে। অন্যদিকে কোহলি অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে আবার স্মিথকে চ্যালেঞ্জ জানানোর সুযোগ পাবেন। শেষ দুই টেস্টে খারাপ খেললে অবশ্য স্মিথেরও পয়েন্ট হারানোর সম্ভাবনা আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত