ইসরাইলির সঙ্গে করমর্দনে অস্বীকৃতি জানালেন মিশরীয় খেলোয়াড়ের

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৬

জাপানে চলমান বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ইসরাইলি খেলোয়াড় সাগি মুকির বিপক্ষে হেরেছে মিশরীয় মোহাম্মাদ আব্দুল আলি। ম্যাচ শেষে সাগি মুকির সাথে সঙ্গে করমর্দনে অস্বীকৃতি জানিয়ে তা প্রত্যাখ্যান করেন মিশরীয় খেলোয়াড়।

গত ২৮ আগস্ট (বুধবার) জাপানে বিশ্ব জুডো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল শেষে এমন ঘটনা ঘটে। আন্তর্জাতিক জুডো ফেডারেশনের নীতিমালায় ম্যাচ শেষে প্রতিদ্বন্দ্বী দুই খেলোয়াড়ের মধ্যে করমর্দনের নিয়ম আছে।

ম্যাচ শেষে রেফারি বাঁশিতে ফুঁ দিতেই ইসরাইলি খেলোয়াড় সাগি মুকি করমর্দনের উদ্দেশ্যে মোহাম্মাদ আব্দুল আলির দিকে হাত বাড়ান এবং এভাবে কয়েক মুহূর্ত অতিবাহিত হওয়ার পর শেষ পর্যায়ে মিসরীয় খেলোয়াড় মোহাম্মাদ আব্দুল আলি ইসরাইলি খেলোযাড় সাগি মুকির থেকে মুখ ফিরিয়ে মাঠ ছাড়েন।

তবে এ ধরণের ঘটনা যে এবারই প্রথম তাও নয়, এর আগে ২০১৬ সালে ব্রাজিলের রিওডি জেনিরোতে অনুষ্ঠিত বিশ্ব অলিম্পিকেও এমন সাহসী কাণ্ড ঘটিয়েছিলেন ইসলাম আস সিহাবী নামের মিসরীয় একজন খেলোয়াড়। সে সময় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন উর সাসাউন নামের এক ইসরাইলি।

এদিকে ইসরাইলি খেলোয়াড়ের সঙ্গে করমর্দন না করায় কায়রোতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন।

বুধবারেই এই ঘটনার নিন্দা জানিয়ে তিনি মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ সিসির সঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর করমর্দনের একটি ছবি টুইটারে শেয়ার করেন।

ছবির ক্যাপশনে তিনি লেখেন, মিশর এবং ইসরাইলের মধ্যে দ্বিপাক্ষিক শান্তি চুক্তির ৪০ বছর যাবত অসংখ্যবার করমর্দন হওয়ার পরও আজ এমন ঘটনা!

মিসরীয় জুডো ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট মারজুক আলির কাছে এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় গণমাধ্যমগুলোকে তিনি জানান, ঘটনাটি আকস্মিকভাবে ঘটেছে। আমাদের খেলোয়াড় পরাজিত হওয়ায় তার মন অশান্ত ছিলো। আর এটাও বাস্তব যে, ইসরাইলি খেলোয়াড়ের এটাই প্রাপ্য ছিলো, কেননা সে ওই সময় কোন কথা বলেনি।

খবর-বিবিসি, আনাদলু ও গাজা আল আন অ্যারাবিক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত