বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এশিয়া কাপ হকি টুর্নামেন্ট

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৯, ১৩:০৬

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের জুন মাসে শুরু হতে যাচ্ছে জুনিয়র এশিয়া কাপ হকি আন্তর্জাতিক টুর্নামেন্ট (যা কিনা জুনিয়র ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারও)।

আন্তর্জাতিক এই টুর্নামেন্টটি নাম দেওয়া হয়েছে আন্তর্জাতিক বঙ্গবন্ধু টুর্নামেন্ট। এশিয়ান হকি ফেডারেশনের (এএইচএফ) কাছ থেকে টুর্নামেন্টটির টাইটেল স্পন্সরশিপ কিনে নিবে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)।

এই টুর্নামেন্টটি শুরু হবে ২০২০ সালের জুন মাসের ৪ তারিখ এবং শেষ হবে জুন মাসের ১৪ তারিখ। টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ঢাকায়।

টোকিও অলিম্পিক সামনে রেখে জাপানে অনুষ্ঠিত হকি টেস্ট ইভেন্ট শেষে দেশে ফিরেছেন হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ ও জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশীদ শিকদার। সেখানে এশিয়ান হকি ফেডারেশনের শীর্ষ কর্তাদের সাথে বিশেষ বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো নিয়ে গতকাল ২৮ আগস্ট (বুধবার) রাতে বাংলাদেশ হকি ফেডারেশনের কনফারেন্স রুমে একটি সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সম্মেলনে সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ আরও বেশ কয়েকটি সিদ্ধান্ত জানান।

আগামী বছর ১৫ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ঢাকায় এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি ২০২০ আয়োজনের প্রস্তাবিত তারিখ নির্ধারণ করা হয়েছে। যার টাইটেল স্পন্সর থাকবে হিরো মটোকর্প। এই দুই টুর্নামেন্ট সামনে রেখে এশিয়ান হকি ফেডারেশনের শীর্ষ কর্তাদের উপস্থিতিতে এই বছরের অক্টোবরে একটি সাইনিং সিরিমনি আয়োজন করবে ফেডারেশন।

জুনিয়র এশিয়া কাপ ঘিরে ইতোমধ্যেই অনূর্ধ্ব ২১ দলের প্রস্তুতি শুরু হয়েছে। এই দলটিকে সেপ্টেম্বরে ভারতের চারটি রাজ্যে ১৬টি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য পাঠানো হবে। এরপর এই দলটির সাথে প্রস্তুতি ম্যাচ খেলতে ঢাকায় আসবে ওমান ও পাকিস্তানের যুব দল।

উন্নত প্রশিক্ষণের জন্য এএইচএফের কাছে একজন হাই প্রোফাইল কোচ চেয়েছে বাহফে। পুরুষ ও নারী দলের উন্নত প্রশিক্ষণ ও প্র্যাক্টিস ম্যাচের জন্য জাপান ও দক্ষিণ কোরিয়ার সাথে আলোচনা হয়েছে। এছাড়া বাংলাদেশ হকির উন্নতিতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ৫টি টার্ফের আবেদন করা হয়, এএইচএফ থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে।

ফেডারেশনের জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশিদ শিকদার জানান ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে জুনিয়র এশিয়া কাপ আয়োজনের সুযোগ বিরল সম্মানের। যাতে বিশ্ব দরবারে আমাদের হকির ভাবমুর্তি আরো উজ্জ্বল করবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত