টি-টুয়েন্টি র‌্যাংকিংয়ে আরো উন্নতি করার সুযোগ মাহমুদউল্লাহর

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ১৩:০৫

টি-টোয়েন্টিতে নিজেকে আরো এগিয়ে নেওয়ার সুযোগ এসেছে অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের পর জিম্বাবুয়েকে নিয়ে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজে অলরাউন্ডারের র‌্যাংকিংয়ে নিজেকে আরো উন্নতি করার সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ।

টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাট হাতে কমপক্ষে ১০০০ রান, বোলিংয়ে ৩০ উইকেট এবং ফিল্ডিংয়ে ২৫ ক্যাচ নেয়ার কীর্তিতে শীর্ষ তিনে আছেন মাহমুদউল্লাহ। তার ওপরে আছেন দুজন, উভয়ই পাকিস্তানের। এ তালিকায় এক নম্বরে রয়েছেন মোহাম্মদ হাফিজ। আর দ্বিতীয় অবস্থানে আছেন শহীদ আফ্রিদি।

হাফিজ ৮৯ ম্যাচে ৮৬ ইনিংসে ২৪.৪৬ গড়ে করেছেন ১৯০৮ রান। বল হাতে ১৮৩.১ ওভারে নিয়েছেন ৫৪ উইকেট। আর ফিল্ডিংয়ে তালুবন্দি করেছেন ২৬ ক্যাচ। আফ্রিদি ৯৯ ম্যাচে ৯১ ইনিংসে ১৭.৯২ গড়ে ব্যাট হাতে করেন ১৪১৬ রান। বোলিংয়ে ৩৬১.২ ওভারে নেন ৯৮ উইকেট। আর ফিল্ডিংয়ে নেন ৩০ ক্যাচ।

মাহমুদউল্লাহ ৭৬ ম্যাচে ৬৯ ইনিংসে ২৩.১৭ গড়ে সংগ্রহ করেছেন ১২৫১ রান। হাত ঘুরিয়ে ১১৪.৫ ওভারে শিকার করেছেন ৩১ উইকেট। ফিল্ডিংয়ে লুফে নিয়েছেন ২৮ ক্যাচ। তার পরে অবস্থান করছেন শ্রীলংকার থিসারা পেরেরা, আফগানিস্তানের মোহাম্মদ নবী এবং ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। এ ছয়জন ছাড়া ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে ১০০০ রান, ৩০ উইকেট ও ২৫ ক্যাচ নেয়ার কীর্তি আর কারও নেই।

তবে ত্রীদেশিয় সিরিজকে সামনে রেখে নিজেকে আরো উন্নত করতে হবে মাহমুদউল্লাহকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত