আজ জিতলেই সাফের ফাইনালে যেতো বাংলাদেশ!

প্রকাশ : ২৭ আগস্ট ২০১৯, ২০:১৫

আর মাত্র একটি ম্যাচ জিতলেই সরাসরি অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলের ফাইনালে যাবে বাংলাদেশ। কিন্তু নিজেদের তৃতীয় ম্যাচটি নেপালের কাছে হেরে একটু পিছনে পড়ল বাংলাদেশ অনুর্ধ্বরা। এই ম্যাচ হারলেও তেমন একটা ক্ষতি হয়নি, তবে ফাইনালে যেতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের। এর আগে টানা দুই ম্যাচ জিতে ফাইনালে এক পা দিয়েই রেখেছিল টাইগাররা।

২৭ আগস্ট (মঙ্গলবার) বেলা সাড়ে তিনটায় পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কল্যাণী স্টেডিয়ামে নেপালের কাছে ৪-১ গোলে হেরেছে বাংলাদেশ। এই নিয়ে সাফের বয়সভিত্তিক প্রতিযোগিতায় পাঁচবারের দেখায় নেপালের কাছে চারবারই হারলো বাংলাদেশ।

গ্রুপ পর্বে ভুটান ও শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে বেশ সুবিধাজনক অবস্থানে থেকেই মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু নেপালের বিপক্ষে সেই ছন্দ খুঁজেই পাওয়া গেল না। বরং শুরু থেকেই অগোছালো ফুটবল খেলার খেসারত দিতে হয়েছে।

এদিন খেলার ৪৭তম মিনিটে নিজেদের অর্ধ থেকে সতীর্থদের বাড়ানো লম্বা পাস ধরে একক প্রচেষ্টায় লক্ষ্যভেদ করেন নেপালের ফরোয়ার্ড যাদব। এরপর দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ৭ মিনিট পরে ব্যবধান বাড়ানো গোল করেন নেপালি ফরোয়ার্ড সুগাম জিমি। গোল খেয়ে বংলাদেশের আক্রমণের হার বাড়লেও কাজের কাজ কিছুই হয়নি।

দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলদেশ ৭৯তম মিনিটে একটা গোল শোধ করলেও ৮৪তম মিনিটে ব্যবধান আরও বড় করেন নেপালের লামসাল। আর বাংলাদেশকে চূড়ান্ত হতাশায় ডুবিয়ে ৮৮তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল তুলে দেন যাদব।

৩ ম্যাচে ২ জয় আর ১ হার অর্থাৎ ৬ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন লিগ পর্বে এখন পর্যন্ত দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে গোলও ব্যবধানে তিনে আছে নেপাল। এদিকে পাঁচ দলের এই আসরে নিজেদের তিন ম্যাচেই জয় তথা ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। অর্থাৎ, ভারতের ফাইনাল প্রায় নিশ্চিত।

আগামী ২৯ আগস্ট (বৃহস্পতিবার) বেলা সাড়ে ৩টায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে এই ভারতের বিপক্ষেই মাঠে নামবে বাংলাদেশ। আর ওইদিন দুপুর সাড়ে ১২টায় এরইমধ্যে বিদায় নিশ্চিত হয়ে যাওয়া ভুটানের মুখোমুখি হবে নেপাল। ওইদিনই আসলে ফয়সালা হয়ে যাবে ফাইনালে কে কার মোকাবিলা করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত