বুমরাহতে কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৯, ১৮:৩৫

ডান-হাতি পেসার জসপ্রিত বুমরাহর আগুন ঝড়ানো বোলিং-এ একদিন বাকি রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্ট জিতে নিলো সফরকারী ভারত। গতরাতে শেষ হওয়া সিরিজের প্রথম টেস্টে ভারত ৩১৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। বিদেশের মাটিতে এটিই ভারতের সবচেয়ে বড় জয়।

প্রথম টেস্ট জয়ের জন্য ৪১৯ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে মাত্র ১০০ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে এটিই সর্বনিম্ন রান ক্যারিবীয়দের। বুমরাহ ৮ ওভারে ৭ রানে ৫ উইকেট নেন। ভারতের পক্ষে টেস্টে সবচেয়ে কম রানে এটিই সেরা বোলিং ফিগার।

তবে ম্যাচ সেরা হয়েছেন ভারতের আজিঙ্কা রাহানে। দুই ইনিংসে ৮১ ও ১০২ রান করেন তিনি। প্রথম ইনিংসে ২৯৭ রান করে ভারত। এরপর ২২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৭৫ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে রাহানের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৪৩ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

প্রথম ইনিংসে লিড পেয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১৮৫ রান তুলেছিলো ভারত। অধিনায়ক বিরাট কোহলি ৫১ ও রাহানে ৫৩ রানে দিন শেষ করেছিলেন। দিনের দশম বলেই প্যাভিলিয়নে ফিরেন কোহলি। কোন রানই যোগ করতে পারেননি তিনি। এরপর হনুমা বিহারিকে নিয়ে রাহানে ১৩৫ রানের জুটি গড়লে বড় সংগ্রহের পথ পায় ভারত।

২৪২ বল মোকাবেলায় ৫টি বাউন্ডারিতে রাহানে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে ১০২ রানে আউট হন। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে নাভার্স নাইন্টিতে থেমেছেন বিহারি। পঞ্চম টেস্টে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৯৩ রান করেন তিনি। ১২৮ বল মোকাবেলা করে ১০টি চার ও ১টি ছক্কা মারেন বিহারি। তার বিদায়ের পরই ৭ উইকেটে ৩৪৩ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে জয়ের জন্য ৪১৯ রানের বড় লক্ষ্যমাত্রা পায় ওয়েস্ট ইন্ডিজ। এই ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রোস্টন চেজ ৪ উইকেট নেন।

৪১৯ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ইশান্ত শর্মা-বুমরাহ-মোহাম্মদ সামি মিলে ২০ ওভারের মধ্যে ৫০ রান খরচায় ওয়েস্ট ইন্ডিজের ৯ উইকেট তুলে নেন। ফলে ক্যারিবীয়দের হার সময়ের ব্যপার হয়ে দাঁড়ায় মাত্র। তবে কিছুটা সময়ক্ষেপন করেন কেমার রোচ ও মিগুইয়েল কামিন্স। দশম ও শেষ উইকেটে ৫০ রান যোগ করে দলের স্কোর শতরানে নিয়ে যান তারা। আর ঐ শতরানেই রোচকে শিকার করে ওয়েস্ট ইন্ডিজের গুটিয়ে যাওয়া নিশ্চিত করেন ভারতের ইশান্ত। রোচ ৩৮ রানে ফিরলেও কামিন্স অপরাজিত ১৯ রান করেন। ভারতের বুমরাহর ৫টি ছাড়াও ইশান্ত ৩টি ও সামি ২টি উইকেট নেন।

দুর্দান্ত জয়ে সতীর্থদের নিয়ে প্রশংসার ফুলঝুড়ি ফুটালেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেন, দুই ইনিংসে অসাধারণ ব্যাট করেছে রাহানে। রাহুল ভালো শুরু করেছে, তবে বড় ইনিংস খেলতে পারেনি। বিহারির ব্যাটিং ভালো ছিলো। দুই ইনিংসে বোলাররা ছিলো আরও দুর্দান্ত। নিজের সেরাটা দিয়েছে বুমরাহ। ওয়ানডে বিশ্বকাপের প্রথম টেস্টে দারুন পাফর্ম করলো সে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে সে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হবে। সামি-ইশান্তও সেরা পারফরমেন্স করেছে।

দলের এমন পারফরমেন্সে হতাশ ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। তিনি বলেন, বোলার-ব্যাটসম্যানরা কেউই ভালো করতে পারেনি। উইকেট ভালো ছিলো। কিন্তু টপ-মিডল অর্ডারে কেউই বড় ইনিংস খেলতে পারেনি। এই টেস্টের দল নির্বাচন নিয়ে আমি কিছুই বলতে চাই না। শেষ সিরিজে এই দল নিয়েই আমরা খেলেছিলাম এবং ভালো করেছি। ভারত যেভাবে পারফরমেন্স করেছে, তাতে এমন জয় তাদের প্রত্যাশা ছিলো।

কিংস্টনে আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত