ইংল্যান্ডের জয়ে টুইটারে ভাসছেন স্টোকস

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৯, ১৮:২৭

৯১ বছর পর নিজেদের সব চেয়ে বড় স্কোর তাড়া করে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ইংল্যান্ড। গতকাল অ্যাশেজ সিরিজের শ্বাসরূদ্ধকর তৃতীয় টেস্টে  অলরাউন্ডার বেন স্টোকসের সেরা ইনিংসে অজিদের হারিয়ে ইতিহাস গড়ল ইংলিশরা।

২৫ আগস্ট (রবিবার) অস্ট্রেলিয়াকে মাত্র ১ উইকেটে হারিয়ে ইংলিশরা।

এদিন জিততে হলে চতুর্থ ইনিংসে ৩৫৯ রান লাগবে ইংল্যান্ডের। আর ৩৫৯ রান তাড়া করে জিতেছেও ইংলিশরা। এত বড় স্কোর তাড়া করে এর আগে কখনই জেতেনি তারা। ইংলিশদের সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ৩৩২। তাও সেটা ৯১ বছর আগে, ১৯২৮ সালে।

এ টেস্টের প্রথম ইনিংসেই অজি পেসারদের তোপে পড়ে মাত্র ৬৭ রানে অলআউট হয় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসেও হ্যাজেলউড, কামিন্সদের গতির আগুনে পুড়তে শুরু করেন ইংলিশ ব্যাটসম্যানরা। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৮৬ রানেই ৯ উইকেটের পতন ঘটে তাদের।

দশম ব্যাটসম্যান হিসেবে মাঠে প্রবেশ করেন জ্যাক লিচ। তখনই ৯৯ শতাংশ ক্রিকেটপ্রেমী নিশ্চিত হয়ে যান, এ ম্যাচ জিতছে অস্ট্রেলিয়া। তবে পরে রূপকথার গল্প লেখেন স্টোকস। বাকি ৭৬ রানের ৭৪ রান করে দলকে জেতান তিনি। ২১৯ বলে অপরাজিত ১৩৫ রান করেন বেন স্টোকস।

ঐতিহাসিক টেস্ট জয়ের পার্শ্বনায়ক লিচ। যদিও শেষ পর্যন্ত সর্বসাকুল্যে ১ রান সংগ্রহ করেন তিনি। কিন্তু তার অপরাজিত ১৭ বলে ১ রানই ছিল মহাগুরুত্বপূর্ণ।

অতিমানবীয় ব্যাটিং করে ম্যাচ জেতানোর পর প্রশংসার জোয়ারে ভাসছেন স্টোকস। বিশ্ব ক্রিকেটের সাবেক ও বর্তমান খেলোয়াড়েরা তার প্রশংসায় পঞ্চমুখ। তবে সবচেয়ে দৃষ্টি কেড়েছে সাবেক ইংলিশ অধিনায়ক ও বর্তমানে তুখোড় ধারাভাষ্যকার জিওফ্রে বয়কটের টুইট।

স্টোকসের অভাবনীয় ব্যাটিং, উইকেটে লিচের সঙ্গ এবং শেষ পর্যন্ত ইংল্যান্ডের জয়- সবমিলিয়ে বিস্ময়ে অভিভূত তিনি। করে ফেলেছেন ব্যতিক্রমী মন্তব্য।

সোশ্যাল মিডিয়া টুইটারে বয়কট লিখেছেন, জীবনে ক্রিকেটে বেশ কিছু সেরা মুহূর্ত দেখেছি। তবে গত ৫০ বছরে আমার দেখা এটিই সেরা ঘটনা। জাদুকরী অনুপ্রেরণামূলক ইনিংস খেলে অ্যাশেজটাকেই বাঁচিয়ে দিয়েছে স্টোকস। এমনকি বিশ্বকাপের ফাইনালে খেলা তার সেই ইনিংসের চেয়েও সেরা এটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত