সবচেয়ে বেশি ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে ফয়সাল

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৯, ১৮:২৭

এক মিনিটে সবচেয়ে বেশি (৩৪ বার) ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃতি পেয়েছেন মাগুরার মাহামুদুল হাসান ফয়সাল (১৭)।

গত ১৫ আগস্ট (বৃহস্পতিবার) রাতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃতি ফয়সাল।

মাগুরা সদর উপজেলার হাজিপুর গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য সোহেল রানা ও গৃহিণী মঞ্জুয়ারা খানমের ছেলে মাহামুদুল হাসান ফয়সাল। মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা প্রকৌশলে অধ্যয়নরত আছেন ফয়সাল।

আরও দুইটি গিনেস রেকর্ড আছে এই কিশোরের দখলে। গত এপ্রিলে এক মিনিটে দুই হাতের মধ্যে সবচেয়ে বেশি বার (১৪৪ বার) বাস্কেটবল ঘুরিয়ে রেকর্ড গড়ে সে। এই ফুটবল ফ্রি স্টাইলার প্রথম রেকর্ডটি গড়ে গত বছর। সেই রেকর্ড ছিল এক মিনিটে হাতের মধ্যে সবচেয়ে বেশিবার (১৩৪ বার) ফুটবল ঘোরানো।

শুরুতে পরিবার থেকে সমর্থন না পেলেও এখন ফয়সালের কীর্তিতে খুশি বাবা-মা। মঞ্জুয়ারা খানম বলেন, ‘এই খেলা বাংলাদেশে তেমন একটা পরিচিত না। তাই ওকে পড়ালেখার জন্যই চাপ দিতাম। কিন্তু ও লুকিয়ে লুকিয়ে চর্চা করত। এখন চাই ও আরও অনেক রেকর্ড করুক। বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করুক।’

মাহামুদুল হাসানের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো পেশাদারি প্রশিক্ষণ ছাড়াই এসব কীর্তি গড়েছে সে। ফুটবল-ক্রিকেটের মতো পৃষ্ঠপোষকতা না থাকায় ফ্রি স্টাইল গেম বাংলাদেশে জনপ্রিয় হচ্ছে না। এটিকে জনপ্রিয় করতে যে ধরনের ব্যায়ামাগার, প্রশিক্ষক বা অন্যান্য সহযোগিতা দরকার, তা পাওয়া যায় না। ঢাকায় পাওয়া গেলেও মাগুরার মতো স্থানীয় পর্যায়ে কোনো প্রাতিষ্ঠানিক সহযোগিতা নেই।

বিভিন্ন ক্লাব বা ব্যবসায়ী প্রতিষ্ঠান এগিয়ে এলে বাংলাদেশে ফ্রি স্টাইল গেম আরও জনপ্রিয় হবে বলে মনে করে এই কিশোর। নিয়মিত পড়ালেখার পাশাপাশি সে নিজেকে বিশ্বমানের একজন ফ্রি স্টাইলার হিসেবে গড়ে তুলতে চায়।