স্মিথকে থামাবে আর্চার; মন্তব্য ওয়ার্নের

প্রকাশ : ১০ আগস্ট ২০১৯, ২৩:৩০

জোফরা আর্চারই অ্যাশেজ সিরিজে স্টিভ স্মিথকে থামাতে পারেন মনে করছেন অস্ট্রেলিয়া কিংবদন্তী শেন ওয়ার্ন। এই স্পিন কিংবদন্তীর মতে কোন ব্যাটসম্যানই ঘন্টায় ৯০ মাইল গতির বোলাদেরদের মোকাবেলা করতে চায় না। সুতরাং অ্যাশেজ সিরিজে স্মিথের রান বন্যা একমাত্র জোফরা আর্চারই থামাতে পারেন ধারণা করছেন ওয়ার্ন।

অ্যাশেজ সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড দলের অন্তর্ভুক্ত হওয়ায় আগামী সপ্তাহে লর্ডসেই টেস্ট অভিষেক হতে পারে বিশ্বকাপ জয়ী আর্চারের।

গত বছর দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কেলেঙ্কারির কারণে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে চলমান অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে টেস্ট ক্রিকেটে ফেরেন স্মিথ। ফিরেই এজবাস্টনে প্রথম ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ১৪৪ ও ১৪২ রানের দুটি অসাধারণ ইনিংস খেলেন স্মিথ। তার ওই দুটো নান্দনিক ইনিংসে ভর করেই ইংল্যান্ডকে ২৫১ রানের বড় ব্যবধানে পরাজিত করে সফরকারী অস্ট্রেলিয়া।

ইনজুরির কারণে প্রথম ম্যাচ মিস করেন ২৪ বছর বয়সী আর্চার। তবে লর্ডস টেস্টে জেমস এন্ডারসনের বদলি হিসেবে মাঠে নামতে পারেন বারবাডোজে জন্মগ্রহণ করা এই পেসার। কেননা প্রথম ম্যাচ বাদ পড়ার পর সাসেক্সের হয়ে দ্বিতীয় একাদশের ম্যাচে নিজের ফিটনেস প্রমান করেছেন আর্চার।

ওয়ার্নের বিশ্বাস ইন্ডিয়ান প্রিমিযার লীগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের হয়ে একই দলে স্মিথের সঙ্গে খেলার অভিজ্ঞতা এবং অতিরিক্ত গতির কারণে আর্চার হতে পারেন ইংল্যান্ড দলের তুরুপের তাস।


লর্ডস টেস্টের জন্য ১২ সদস্যের ইংল্যান্ড দলে আর্চার সুযোগ পাওয়ার পর ওয়ার্ন বলেন, ও এই পর্যন্ত যা দেখিয়েছে তাতে তারকা বনে গেছে স্মিথ। তবে এখন রাজস্থান রয়্যালস ও ইংল্যান্ড সতীর্থ বেন স্টোকস ও জস বাটলারের সঙ্গে যোগ হচ্ছেন আর্চার।

টেস্ট ক্রিকেটে ৭০৮ উইকেট শিকার করা ওয়ার্ন বলেন, অবশ্যই আমি চাইব অ্যাশেজ সিরিজের বাকি ম্যাচগুলোতে স্মিথ প্রতি ইনিংসেই সেঞ্চুরি করুক। তবে আর্চার আসছে। আমি মনে করছি স্মিথ এবার সবচেয়ে বড় চ্যালেঞ্জের সম্মুখে পড়বে এবং এটাই আসন্ন ম্যাচগুলোতে পার্থক্য গড়ে দিতে পারে।

ঘন্টায় ৯০ মাইল গতির বোলারকে কোন ব্যাটসম্যানই মোকাবেলা করতে চাইবে না।

এজবাস্টনে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়ার আগে এন্ডারসন কেবলমাত্র চার ওভার বোলিং করেছেন এবং ৪৯ বছর বয়সী ওয়ার্ন বলেন, এন্ডারসনকে হারানোটা ইংল্যান্ডের জন্য ছিল একটা বড় ধাক্কা এবং তাদের ঘুরে দাঁড়াতে সত্যিকার অর্থেই আর্চারের ওপর নির্ভর করতে হবে। আমি মনে করি এটা করার জন্য এই বোলারের সকল গুনই আছে।
তারা (আর্চার ও স্মিথ) নেটে একে অপরকে অনেকবার মোকাবেলা করেছে সুতরাং কারো যদি কোন পরিকল্পনা থেকে থাকে তবে সেটা হবে আর্চার।


তবে বিশ্বকাপে গ্রুপ পর্বে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে রাজন্থানে স্মিথের সঙ্গে তার সময় সম্পর্কে আর্চার বলেছিলেন, সত্যি বলতে কি, আমি তাকে খুব বেশি বল করিনি। অনেক ব্যাটসম্যানই সম্ভবত নেটে আমাকে কিংবা ওয়েস্ট ইন্ডিজের ওশানে থমাসকে মোকাবেলা করতে চায়না।

গত মে মাসে আর্চারের আন্তর্জাতিক অভিষেক হয়। ২৩.০৫ গড়ে ২০ উইকেট শিকার করে বিশ্বকাপে ইংল্যান্ড দলের সেরা বোলার ছিলেন তিনি।
তবে বিশ্বকাপে গ্রুপ পর্বে এবং সেমিফাইনালে দুইবার মোকাবেলা হওয়া ম্যাচে একবারও স্মিথের উইকেট শিকার করতে পারেননি আর্চার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত