প্রথমবারের মতো ইউরোপীয়ান ক্লাব ফুটবলে নারী রেফারি

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১৩:২৮

ইউরোপীয়ান ক্লাব ফুটবলে পুরুষের পাশাপাশি এবার দেখা যাবে নারী রেফারি। প্রথমবারের মতো উয়েফার এক প্রধান টুর্নামেন্টে রেফারির দায়িত্ব পালন করবেন স্টেফানি ফ্রেপপার্ট নামে এক নারী রেফারি।

আগামী ১৪ আগস্ট ইস্তাম্বুলে উয়েফা সুপার কাপে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল এবং ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসি। ম্যাচটিতে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন স্টেফানি ফ্রেপপার্ট। এছাড়া তার সঙ্গে থাকবেন আরও দুই নারী অ্যাসিস্ট্যান্ট রেফারি। একজন তার স্বদেশী ম্যানুয়েলা নিকোলোসি এবং আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের মিশেল ও’নিল।

এর আগে উয়েফার ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেননি কোনো নারী। ফ্রেপপার্ট হতে যাচ্ছেন এই ঐতিহাসিক মুহুর্তের স্বাক্ষী। ৩৫ বছর বয়সী এই ফরাসী নারী গত জুলাই লিঁওতে নারী বিশ্বকাপের ফাইনালে রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন।

এছাড়া ফ্রেপপার্ট ২০১৭ সালে উয়েফার নারী ইউরো টুর্নামেন্টে হল্যান্ড বনাম ইংল্যান্ডের সেমিফাইনালে রেফারি হিসেবে ছিলেন। ২০১২ সালে উয়েফার ইউরোপীয়ান নারী অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপের ফাইনালও পরিচালনা করেছেন দক্ষতার সঙ্গে।

গত এপ্রিলে ফুটবল ইতিহাসে প্রথম নারী হিসেবে ফ্রেপপার্ট ফ্রেঞ্চ লিগ ওয়ানে অ্যামিয়েন্স বনাম স্ত্রাসবুর্গের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?