‘বর্ষ সেরা নিউজিল্যান্ডার’ পদকের মনোনয়ন পেয়েছেন স্টোকস

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৮:৫০

সদ্য শেষ হওয়া বিশ্বকাপের ঐতিহাসিক ফাইনাল ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোয়ে নিউজিল্যান্ডকে নাটকিয়াভাবে হারিয়ে নতুন দল হিসেবে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ক্রিকেটের জনক ইংল্যান্ড। তবে এই বিশ্বকাপে কিউইদের স্বপ্নকে ধূলিসাৎ করার পরও ইংল্যান্ডের ক্রিকেটার বেন স্টোকসকে ‘বর্ষ সেরা নিউজিল্যান্ডার’ পদকের জন্য মনোনয়ন দেয়া হয়েছে।

কিউইদের বিরুদ্ধে নাটকীয় জয়ের জন্য ২৮-বছর বয়সী স্টোকস ইতোমধ্যেই ফাইনালে ম্যাচ সেরা ক্রিকেটারের পুরষ্কার পেয়েছেন। তবে তাকে রানীর পদক দেয়া যায় কি না তা নিয়ে কথাবার্তা চলছে।

বেন স্টোকসের বয়স যখন ১২ তখন তিনি ইংল্যান্ডে চলে আসেন। কিন্তু এখন দেখা যাচ্ছে নিউজিল্যান্ড তাকে ভুলে যায়নি। সেরা নিউজিল্যান্ডার পুরষ্কার কমিটির প্রধান বিচারক ক্যামেরন বেনেট বলেন, ‘তিনি (স্টাকস) হয়তো ব্ল্যাক ক্যাপ-দের জন্য খেলছেন না, কিন্তু তার জন্ম ক্রাইস্টচার্চে। তার বাবা-মা এখনও সেখানে থাকেন।’

তিনি বলেন, ‘তার দেহে মাওরি রক্ত রয়েছে। সুতরাং তাকে নিজেদের লোক বলে মনে করে এমন কিউইর সংখ্যাও নেহাত কম না।’

নিউজিল্যান্ডের সমাজ-সংস্কৃতিতে মূল্যবান অবদান রাখছেন এমন ব্যক্তিত্বদের প্রতি বছর এই পুরষ্কারের জন্য মনোনয়ন দেয়া হয়।

নিউজিল্যান্ড ক্যাপ্টেন কেন উইলিয়ামসনও এই পদকের জন্য এবার মনোনীত হয়েছেন। তিনি বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা পুরষ্কার পেয়েছেন। ফলে ধারণা করা হচ্ছে তিনিই হবেন বেন স্টোকসের মূল প্রতিদ্বন্দ্বী।

নিউজিল্যান্ডের রাগবি ইউনিয়ন ক্যাপ্টেন রিচি ম্যাকাও, চলচ্চিত্র নির্মাতা টাইকা ওয়াটটি এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইনার মাইক কিং অতীতে এই পদক পেয়েছেন।

চলতি বছরের পদকের জন্য ডিসেম্বর মাসে ১০ জন নমিনির নাম জানা যাবে।

আগামী বছর ফেব্রুয়ারি মাসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ী ব্যক্তির নাম ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত